পিসিকে ক্র্যাশ / হ্যাং থেকে মুক্ত রাখতে কিছু টিপস যেনে রাখুন

বন্দুরা কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভালো আছেন। আরো ভালো থাকার জন্য এখন আপনাদের কাছে নীয়ে হাজির হয়েছি  ফ্রিজিং/ ক্র্যাশিং থেকে বেচে থাকার একটি উপজুক্ত ধারনা । ডেড ব্লু স্ক্রীন এরর যা আপনাকে পিসি রিবুট করতে বলে নয়ত আপনার সিস্টেম ক্র্যাশ করে ফেলতে পারে ।



সফটওয়্যারের সমস্যাঃ সফটওয়্যার সমস্যাগুলো তখনই দেখা যায়, আপেডশানে যখন সমস্যা হয় বা ডিভাইস ড্রাইভার সংক্রান্ত কোন ধরনের প্রবলেম হয়। আর যখন এই ধরনের সমস্যা হয় তখন যা করনীয় তা হলঃ-
এই ফল্টি সফটওয়্যারকে আনইন্সটল করে দেয়া
অথবা রিইন্সটল করে দেয়া। সম্ভব হলে আপডেট করে নিতে হবে।

সমসসাজুক্ত রেমঃ
আমরা অনেকেই কম্পিউটারে একাধীক রেম চিপ ব্যাবহার করি। যখন এগুলোর কনফিগারেশানে কোন সমস্যা হয়, অথবা ইন্টারনালি ফ্যাব্রিকেশান এর সময় কোন ফল্ট থেকে যায়, তখনি চিপ সংক্রতান্ত প্রব্লেমগুলো দেখা দেয়।
মূল কথা হচ্ছে চিপ সংক্রান্ত প্রভ্লেমগুল খুবই বিপজ্জনক এবং ফ্যাটাল এরর ঘটায়। যা কম্পিউটারকে তার সাধারণ ফাংশান হতে বিরত রাখতে পারে।
সব মিলিয়ে আপনার পিসিকে ক্র্যাশও ঘটাতে পারে।

এ ধরনের সমস্যাগুলো চেক করার জন্য আপনি ভালো মেমোরি টেস্টিং টুলস ব্যাবহার করবেন। কারন তার সাহায্যে আপনি বিভিন্ন টেস্টের মাধ্যমে এরর ফাইন্ড আউট করতে পারেন। আপনি চিপগুলোকে খুলে (একটি হলেও) কম্পিউটার স্টার্ট করে দেখতে পারেন এরর গুলোর কি অবস্থা এবং সেই থেকেও আপনি আপনার এরর খুজে পেটে পারেন।

হার্ডডিস্ক প্রব্লেমঃ অনেকক্ষেত্রে অপ্রয়োজনীয় ও অতিরিক্ত টুল ইন্সটল করে কম্পিউটারকে জ্যাম করে ফেললেও এই সমস্যা হয়। তাই অপ্রয়োজনীয় টুল ইনস্টল করা থেকে বিরত থাকতে হবে। কারন অনেক সময় দেখা যায় অপ্রয়োজনীয় টুল ইন্সটল করলে যেসব সমস্যা হয়, ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশান, অনাকঙ্খিতভাবে পিসিকে স্লো ডাউন করা, ফিজিক্যাল ড্যামেজ ও করতে পারে। আপনি ইন্সটলিং এর জন্য থার্ড পার্টি আন ইন্সটলার সফটওয়্যার ব্যবহার করতে পারেন।  যেমনঃ  রিভো আনইন্সটলার।   (জাদের কাছে এই সফটওয়্যারটি নেই তারা এখানে ক্লিক করে নিন)
আপনি ডিস্ক ক্লিনআপ সফটওয়্যার ও ব্যবহার করতে পারেন। জেমনঃ  সিক্লিনার। এটা আপনার কম্পিউটার থেকে জাঙ্ক ফাইলগুলো কে  রিমুভ করে দেবে।

ভাইরাল এবং স্পাইওয়্যার ইনফেকশানঃ
ভাইরাসের মত ম্যালিসিয়াস ইনফেকশান ট্রোজান, ওর্মস এবং ভিভিন্ন স্পাইওয়্যার আপনার সিস্টেমে চুপিচুপি একটা বাজে অভিজ্ঞতার স্বাদ পাইয়ে দিতে পারে।
এই সমস্ত ম্যালওয়্যার বিভিনন্ন ধরনের কম্পিউটার এরর জেনারেট করতে পারে। এর মধ্যে আছে যেমনঃ  সিস্টেম ক্র্যাশ, পার্সোনাল ডাটা চুরি হওয়া ইত্যাদি। এই সমস্যা থেকে বাচতে হলে আপনাকে খুবই ভালো মানের এন্টি ভাইরাস ব্যাবহার করতে হবে। এ ক্ষেত্রে আপনাকে খুবই সতর্ক অবলম্বন করতে হবে।

রেজিষ্ট্রি সংক্রান্ত সমস্যাঃ রেজিষ্ট্রির ব্যাপারটা অনেকেই গুরুত্ব দেয়না। কিন্তু এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সেকশান। আনস্টেবল, ফ্র্যাগমেন্টেড এবং স্লো রেজিস্ট্রিরির কারণে আপনার সিস্টেমটা যদি ক্র্যাশ করেই ফেলে তাহলে হতাস হবার কিছু নেই। এই রেজিষ্ট্রি সংক্রান্ত সমস্যা গুলো থেকে বেচতে একটি ভালো রেজিষ্ট্রি ক্লিনার ব্যবহার করতে পারেন এবং নিয়মিত রেজিস্ট্রি ক্লিয়ার করে রাখতে পারেন।

আপনাদের কমেন্টের অপেক্ষায় আছি। আল্লাহ্‌ হাফেজ।

Comments