ফ্ল্যাশ এনিমেশন শিখুন (পর্ব ২)

বন্ধুরা সবার প্রতি রইলো আমার লাল গোলাপ সুবেচ্ছা। আমি আপনাদের সামনে এখন আবার হাযির হয়েছি ফ্ল্যাশ এনিমেশন ২য় পর্ব নিয়ে। আশা করি এখন আপনাদের অনেক ভাল লাগবে।
আর যারা আমাদের এনিমেশন তৈরির অন্যান্য গুলো পড়েনি, তারা নীচের লিংক গুলো ক্লিক করে পরেনিতে পারে।


এবার ২য় পর্ব শুরু করা যাক       

নিম্নে লিস্ট আকারে প্রোগ্রামিং বার গুলো দেয়া হলঃ
১। মেনুবার।
২। টুল ।
৩। প্রোপার্টিস।
৪। লেয়ার।
৫। টাইমলাইন।
৬। প্যানেল।
১। মেনুবারঃ File থেকে Edit-View-Insert-Modify-Text-Commands-Control-Window-Help এগুলো কে মেনু বলে।
এনিমেশন তৈরি করতে আমাদের এই মেনুর দরকার পরবে।
২। টুলঃ স্টেজে কোন অবজেক্ট, ড্রইং, সিলেক্ট, ইত্যাদি ফ্লাশ জনিত কাজ করতে আপনাকে অবশই এই টুল দরকার পরবে।
 ৩।প্রোপাটিসঃ এই প্রোপাটিস এর মধ্যে থেকে মুভির কালার, সাইজ, আরো নানা রকম কাজ করা হয়। টুল এর অপশন গুলো প্রোপাটিস তে শো করে। 
৪।লেয়ারঃ যারা ফটোশপ কাজ করে তাদের আর লেয়ার সম্পর্কে বিস্তারিত বলতে হবে না। বাই ডিফল্ট লেয়ার ১ থাকে। ইচ্ছা করলে আপনি লেয়ার বাড়াতে, কমাতে এবং লেয়ার এর নাম পরিবর্তন করতে পারেন। তার সাথে অবজেক্টকে হাইড, লক, করতে পারবেন। ফটোশপের মত।     
৫।প্যানেলঃ প্যানেল থাকে Window মেনুতে- এই প্যানেল দ্বারা গ্রাডিয়েন্ট কালার, ডিফল্ট গ্রাডিয়েন্টকে মডিফাই ইত্যাদি কাজ এই প্যানেল দিয়ে করা যায়।
কোন প্যানেল শো না করলে Window মেনু থেকে আনতে হবে।      


এবার টুলবার থেকে Oval টুল সিলেক্ট করে স্টেজে একটি Oval আঁকুন নিম্নে দেয়া চিত্রের মত করে ।                                                                                  
আপনি ইচ্ছা করলে Oval এর কালার, বর্ডার সাইজ, স্টাইল চেঞ্জ করতে পারবেন Oval এর প্রোপাটিজ বার থেকে।                                        
Selection Tool: সিলেকশন টুল দিয়ে পুরো অবজেক্ট কে সিলেক্ট করা যায় এবং সিলেকশ এর সময় খেয়াল রাখতে হবে যেন পুরাটা সিলেক্ট হয়।
নিম্নের দেয়া চিত্রের মত হল কিন্তু অবজেক্ট আলাদা হয়ে যাবে। এনিমেশন তৈরিতে সমস্যা হবে।

আপনার ফলাফল আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আমাদের কাজের প্রেরনা যোগায়। তাই আপনাদের কমেন্টের উপর ভিত্তি করেই আমরা পরবর্তী পোষ্ট গুলো লিখব ইনশাআল্লাহ।

Comments