ফ্ল্যাশ এনিমেশন তৈরি করুন খুব সহজেই ছোট্ট একটি সফটওয়্যার এর মাধ্যমে। ফ্ল্যাশ এনিমেশন তৈরি শিখুন ( পর্ব ৫ )

কেমন আছেন বন্ধুরা ? নিশ্চয়ই ভাল আছেন সবাই। এখন আমি আপনাদের খুবই মজার ও সুন্দর একটি পোষ্ট শেয়ার করব, আসা করি সবারি ভাল লাগবে।
অন্যান্য পর্ব  গুলো দেখে নিতে পারেন

 সাধারণত আঁকাবাঁকা এনিমেশন এর জন্য মোশন গাইড এনিমেশন ব্যবহার করা হয়। আজ আমি আপনাদের বলব ফ্লাশে কিভাবে আঁকাবাঁকা এনিমেশন তৈরি করবেন। (পর্ব ৫)

প্রথমে ফ্লাশ সফটওয়ার চালু করুন।   (সফটওয়ারটি ডাউনলোড করতে নিম্নে Download লিঙ্কে ক্লিক করুন)
এবার Insert মেনুতে ক্লিক করে Timeline>> Motion Gride এ ক্লিক করুন নিম্নের চিত্রের ন্যায়।
তাহলে লেয়ার এর মধ্যে অটোমেটিক একটি Motion Gride লেয়ার যোগ হবে।

এনিমেশন অনুযায়ী Motion Gride কি-ফ্রেম বাড়িয়ে দিব আমি ৬০ পর্যন্ত কি-ফ্রেম নিয়েছে এনিমেশন অনুযায়ী।
এবার আমরা টুলবার থেকে Pencil টুল নিবার্চন করে আঁকাবাঁকা এনিমেশন এর জন্য আঁকাবাঁকা লাইন আকব।
এবার নতুন একটি লেয়ার নিব লেয়ার নিতে হলে লেয়ার প্যালেট থেকে Insert layer এ ক্লিক করুন। এই লেয়ার এর মধ্যে আমরা এনিমেশন করব।
তার আগে একটি ছবি নিন আমি আমার ছবি নিলাম ।
এবার আমরা ১০ং এ একটি কি-ফ্রেম নিব।
তারপর টুলবার থেকে সিলেকশ টুল নিয়ে ছবিটা ডান দিকে সরিয়ে দিব।
এভাবে আমরা সবশেষ ৬০ পর্যন্ত কি-ফ্রেম নিব। আর ছবিটাকে গ্রাইড অনুযায়ী ডান দিকে সরিয়ে দিব।

এবার আমরা এনিমেশন এর জন্য লেয়ার সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করে
ক্লিক করে Create Motion Tween করব।
এবার এনিমেশন কি রকম হয়েছে তা দেখতে কি-বোর্ড থেকে Ctrl+Enter চাপ দিন আর দেখুন কেমন হয়েছে এনিমেশন।
মূল এনিমেশনটি দেখতে এখানে ক্লিক করুণ।
আজ এই পর্যন্ত।

                              Download

Comments