কম্পিউটার এর কিছু সমস্যা ও সমাধান

সুপ্রিয় ভিজিটরবৃন্দ আপনাদের সকলকে  আজকের এই পোষ্ট টি তে Modern technology এর পক্ষ থেকে স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের সাথে আজ কম্পিউটার এর কিছু সমস্যা ও সমাধানের নিয়ে আলোচনা করব।
আপনি প্রযুক্তির সাথে থাকতে গেলে আপনাকে অবশ্যই এর নানা প্রতিবন্ধকতা পার করে এগিয়ে যেতে হবে,আপনার সমস্যা থাকবেই কিছু আপনি নিজে সমাধান করবেন আর কিছু বিশেষজ্ঞ বেক্তির কাছ থেকে সাহায্য নিয়ে সমাধান করবেন। আমরা প্রতিনিয়ত যেসব প্রবলেম ফেস করি তার মধ্যে থেকে সংকলিত আঁকারে প্রতিদিন কিছু কিছু সমস্যা ও তার সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ্‌,আর আশা করি এতে আপনার উপকার হবে বা অনেক কিছু জানতে পারবেন। আর চাইলে আপনিও একইভাবে আমাদের পেজে প্রশ্ন করতে পারেন বা প্রশ্নের উত্তর দিতে পারেন। এতে আমাদের যদি মনে হয় যে আপনার প্রশ্ন(সমস্যা) টি অন্য সবার হয় বা এই সমস্যার উত্তর থেকে সবাই উপকার পাবে তাহলে অবশ্যই এই রেগুলার পোষ্টে আপনার সমস্যা বা আপনার সমাধান টি যত্নসহকারে প্রকাশিত হবে।overcome-problem-solution-25779696
আমাদের ফেসবুক  পেজ   http://www.facebook.com/technologyrbd
এবার দেখুন কিছু সংকলিত ও সংগৃহীত সমস্যা ও তার সমাধান-
সমস্যা ৬.১: কম্পিউটারে সংরক্ষণ করা বিভিন্ন ওয়ার্ড ফাইল পরবর্তী সময়ে খুলতে গেলে ওয়ার্ড প্রোগাম বন্ধ হয়ে যায়। এমনকি বারবার চেষ্টা করলে কম্পিউটার হ্যাং হয়ে যায়
সমাধান : আপনার কম্পিউটারে ভাইরাস রয়েছে। এ কারণে সংরক্ষণ করা বিভিন্ন ওয়ার্ড ফাইল খুলছে না। উন্নতমানের লাইসেন্স করা ANTI VIRUS ব্যবহার করুন এবং নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।
সমস্যা ৬.২: আমার ল্যাপটপে উইন্ডোজ এক্সপি ইনস্টল করার সময় সাউন্ড ড্রাইভার সঠিকভাবে ইনস্টল হলেও সাউন্ড আসে না। আমি আগে উইন্ডোজ ৭ ব্যবহার করতাম।
সমাধান : অনেক ল্যাপটপে নরম্যাল এঙ্পি সঠিকভাবে কাজ করে না, সে ক্ষেত্রে আপনাকে আপডেট উইন্ডোজ ব্যবহার করতে হবে। আপনি আবার উইন্ডোজ ৭ ইনস্টল করে দেখুন।
সমস্যা ৬.৩: আমার কম্পিউটারের মনিটরে শুধু গোলাপি রঙের ডেস্কটপ দেখা যায়। আমি মনিটরের রং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত সুইচগুলো ব্যবহার করার চেষ্টা করলে ওই সুইচগুলো লক করার (তালার) ছবি প্রদর্শন করে।
- সমাধান : আপনার মনিটরে সমস্যা রয়েছে। মনিটরের যদি বিক্রয়োত্তর সেবা থাকে, তবে যে প্রতিষ্ঠান থেকে মনিটর কিনেছেন সেখান থেকে পরিবর্তন করে নিন। তবে যদি বিক্রয়োত্তর সেবা না থাকে, তাহলে মনিটরটি আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে নিয়ে যান।
সমস্যা ৬.৪: আমার কম্পিউটারে এন্টিভাইরাস সফটওয়্যার থাকলেও কিছু দিন পরপর কাজের গতি খুবই ধীর হয়ে যায়। বিশেষ করে একসঙ্গে একাধিক ফাইল খুললে কম্পিউটারে কাজ করতে অনেক সময় প্রয়োজন হয়।
- সমাধান : এন্টিভাইরাস ব্যবহার করলে কম্পিউটারের গতি কিছুটা কমে যায়। আপনি যে এন্টিভাইরাসটি ব্যবহার করছেন সেটি আনইনস্টল করে আবার ইনস্টল করেন। প্রয়োজনে র‍্যামের গতি বৃদ্ধি করতে পারেন।
সমস্যা ৬.৫: কিছুদিন ধরে আমার কম্পিউটার চালুর ৫-১০ মিনিট পর রিস্টার্ট হয়ে যাচ্ছে। কম্পিউটার আবার চালু করলে ঠিকমতো কাজ করে, কিন্তু আবার রিস্টার্ট হয়। তবে বারবার রিস্টার্ট হওয়ার পর কম্পিউটারে এ ধরনের সমস্যা আর হয় না।
সমাধান : আপনি প্রথমে কম্পিউটারের পাওয়ার সাপ্লাইটি পরিবর্তন করে নিন। এবার প্রসেসরের ফ্যানটি খুলে পুনরায় সঠিক পদ্ধতিতে সংযোগ দিন।
সমস্যা ৬.৭: কম্পিউটারে কাজ করার সময় একধরনের শব্দ হতে থাকে। ইউএসবি ডাটা কেব্ল্ কম্পিউটারের সঙ্গে সংযোগ দিলে যেমন শব্দ হয়, এ শব্দটি অনেকটা সে ধরনের হয়ে থাকে। এর পরই কম্পিউটার হ্যাং হয়ে যায়।
সমাধান : আপনি কম্পিউটারের মাদারবোর্ডে প্রসেসরের সঙ্গে থাকা ফ্যানটি খুলে পরিষ্কার করে আবার সঠিকভাবে সংযোগ দিন। এরপর র‌্যাম স্লট থেকে র‌্যামটি খুলে স্লটটি এবং র‌্যামটি পরিষ্কার করে আবার সংযোগ দিন।
সমস্যা ৬.৮: আমার কম্পিউটারের মাদারবোর্ডের সিডি হারিয়ে গেছে। তাই উইন্ডোজ সেটআপ করার সময় কয়েকটি ড্রাইভার ফাইল মিসিং দেখায় এবং অডিও-ভিডিও ফাইল চলে না।
সমাধান : আপনি যে মডেলের মাদারবোর্ড ব্যবহার করেন, সেই মাদারবোর্ডটির ড্রাইভার ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করতে পারবেন। এ ছাড়া বিভিন্ন কম্পিউটার বিক্রেতা অথবা সার্ভিস সেন্টার থেকে মাদারবোর্ডের ড্রাইভার সিডি সংগ্রহ করতে পারেন।
সমস্যা ৬.৯: কম্পিউটার বন্ধ করার জন্য শাট ডাউন কমান্ড দেওয়ার পর বন্ধ হতে প্রায় পাঁচ মিনিট সময় নেয়। এ ছাড়া পরবর্তী সময়ে কম্পিউটার চালু করার সময়ও আগের তুলনায় অনেক ধীরগতিতে চালু হয়।
সমাধান : আপনার কম্পিউটারটির কনফিগারেশন জানালে ভালো হতো। আপনি নিয়মিত ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন
সমস্যা ৬.১০: আমার কম্পিউটারে কিছুদিন আগে ট্রোজান ভাইরাস আক্রমণ করার ফলে আমি কম্পিউটারে থাকা গামেস সহ অ্যান্টিভাইরাসটি মুছে ‘এফ’ ড্রাইভে উইন্ডোজ ৭ ইনস্টল করি। দুটি অপারেটিং সিস্টেম ইনস্টলের বদলে কিভাবে একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।
আব্দুল্লাহ আল আসিফ, মাটিরাঙ্গা, খাগড়াছড়ি
সমাধান : উইন্ডোজ ৯৮-এর মাধ্যমে আপনি প্রথমে ‘এফ’ ড্রাইভটি ফরমেট করে নিন। তারপর ‘সি’ ড্রাইভটি ফরমেট করুন। এবার আপনি হার্ডডিস্কে ‘সি’ ড্রাইভে Windows xp অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।
আজ এই পর্যন্তই,আশা করি এই পোষ্ট থেকে আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন। এই ধরনের পোষ্ট নিয়মিত দেখতে চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি! একটি কথা আপনি এই পোষ্ট টি আপনার বন্ধুর সাথে শেয়ার করুন এতে হয়তো তার প্রবলেম থেকে সে মুক্তি লাভ করতে পারে।
আজ এই  পর্যন্তই। আল্লাহ্‌ হাফেজ

Comments