আপনার এলাকায় থ্রিজির নেটওয়ার্ক নেই? দেখুন কিভাবে আপনিও থ্রিজি চালাবেন।

মোবাইল কোম্পানী গুলো ইতিমধ্য প্রচার শুরু করেছে ৬৪ জেলা থ্রিজি নেটওয়ার্ক এর আওতায় এনেছে, কিন্তু আপনি যখন গ্রাম থেকে ইন্টারনেট ব্রাউজ করতে চাইছেন থ্রিজি নেটওয়ার্ক তো দুরের কথা ২জি নেটওয়ার্ক পাচ্ছেন না, আবার যারা জেলা শহরের আশেপাশে থাকে তারা হয়তো দুর্বল নেটওয়ার্কের কারনে থ্রিজি বা ২জি কোনটাই ব্যবহার করতে পারছেন না, আজ আমি আপনাদের দেখাবো আপনি যদি থ্রিজি নেটওয়ার্ক এলাকা থেকে ১৫/২০ কিলোমিটার দুরেও থাকেন কিভাবে শক্তিশালী থ্রিজি নেটওয়ার্ক পেতে পারেন ।

আসুন দেখে নেয়া যাক এজন্য কি কি লাগবেঃ

১, গোলাকৃতির অ্যালুমিনিয়ামের ৩০০ মিঃমিঃ একটি বাটি/ছাকনি বা অন্যকিছু ।
২, থ্রিজি সাপোর্ট করে এমন একটি ইউএসবি মডেম
৩, ১০ মিটার লম্বা ইউএসবি ক্যাবল (কম্পিউটারের দোকানে পাবেন)
৪, অ্যালুমিনিয়াম ফয়েল পেপার বা অ্যালুমিনিয়াম ফয়েল টেপ
৫, একটি DC 12V, 1/2W SMPS সার্কিট ডায়াগ্রাম ( DC 12V, 1/2W SMPS বা নিয়ন্ত্রিত বিদ্যুৎ সাপ্লাই বা ব্যাটারি আপনার ইচ্ছামত ব্যবহার করতে পারেন । Upokoron
Paper foil Tape
এবার আপনাকে যা করতে হবে গোলাকৃতির অ্যালুমিনিয়ামের বস্তুটির ঠিক মাঝ খানে মডেমের ইউএসবির মাপে ছিদ্র করুন, তারপর উপরের অংশ দিয়ে ছিদ্রের মধ্যে আপনার মডেম ঢুকান ও নিচের প্রান্তে থেকে ইউএসবি ক্যাবল সংযুক্ত করে , আপনার বাসার ছাদে বা খোলা জায়গার উচুস্থানে আপনার তৈরি এন্টেনা স্থাপন করে দিন , ইউএসবি ক্যাবলের অপর অংশ আপনার পিসি বা ল্যাপটপের সাথে সংযুক্ত করুন । আপনার সিম থ্রিজি একটিভ করা না থাকলে করে নিন এবং যেকোন একটি থ্রিজি প্যাকেজ চালু করে নিবেন ।
অ্যালুমিনিয়ামের পেপার দিয়ে তৈরি অ্যান্টেনা এটা ২২ কিঃ মিঃ দূর থেকে কাজ করছে ।
Ready Antenna

এবার দেখাবো ফয়েল টেপ বা অ্যালুমিনিয়াম ফয়েল পেপারের কাজ কি ?

উপরোক্ত পদ্ধতিতে যদি আপনার এলাকায় থ্রিজির নেটওয়ার্ক না আসে তবে,অ্যালুমিনিয়ামের যে বাটি নিয়েছিলেন তা নিচের মত করে পেছিয়ে নিন ও উপরের পদ্ধতিতে টানিয়ে দেন তাহলে নেটওয়ার্ক এসে যাবে ।
foil
আপনি যদি ১০ মিটারের বেশি ক্যাবল ব্যবহার করে থাকেন তবে হয়তো মডেমের সাথে পিসির সংযোগ নাও পেতে পারেন এজন্য নিচের চিত্রের মত একটি সার্কিট আপনার মডেমের সাথে স্ক্রু দিয়ে লাগিয়ে দিন । (সার্কিট ডায়াগ্রামের সম্পূর্ণ বিষয় চিত্রের মাধ্যমে বুঝানো হয়েছে)

আশা করি এবার আপনার আর কোন সমস্যা নেই তবে নেটওয়ার্ক আপনার এলাকার ২০ কিলোমিটার এর বেশি দুরে থেকে থাকে তবে আপনার চেষ্টা না করাই ভাল । আপনি চাইলে আপনার তৈরি এন্টেনা আরো স্টাইলিশ করে নিতে পারেন নিচের ছবির মত করে । 3g Antenna
সিস্টেম বিষয়ে কোন মতামত থাকলে কমেন্টস করুন ও আপনার কাজে লাগলে পোস্টটি শেয়ার করে অন্যকে পরার সুযোগ দিন ,
আরও জানতে অভিজ্ঞ টেকনিশিয়ানের সাথে যোগাযোগ করতে পারেন , যেকোন পরামর্শের জন্য  আমাকে এখানে পাবেন
ঈদে যারা বাড়ী যাবেন নেটওয়ার্ক সমস্যা সমাধানের পূর্ব প্রস্তুতি নিয়ে যেতে পারেন ।

উপকরন গুলো কোথায় পাওয়া যাবে?

*** অ্যালুমিনিয়ামের ৩০০ মিঃমিঃ একটি পাল্লা /বাটি/ ঢাকনা   হাড়ি পাতিলের দোকানে পাবেন ।
*** ১০ মিটার লম্বা ইউএসবি ক্যাবল কম্পিউটারের দোকানে পাবেন
*** অ্যালুমিনিয়াম ফয়েল পেপার  বড় জেনারেল স্টোর, বড় হোটেল বা রেস্টুরেন্ট এ Foil paper পাবেন
*** অ্যালুমিনিয়াম ফয়েল টেপ   Fan/Refrezetor এর কয়েল (সোনালি কালার তার) বিক্রয় করা হয় সেইসব দোকানে খোঁজ করেন । Generally এই টেপ Refrezetor এ ব্যাবহার করা হয় ।
*** DC 12V, 1/2W SMPS সার্কিট পাটুয়াটুলি, নবাবপুর বা স্টেডিয়াম ইলেকট্রিক মার্কেটে পাবেন ।
ধন্যবাদ

Comments