Sunday, December 14, 2014

এখন থেকে ইন্টারনেট ছাড়াই দেখা যাবে ইউটিউবের (বাফার ফ্রি) ভিডিও !

আমাদের দেশে ধীর গতির নেটওয়ার্কের কারনে ইউ টিউবের বাফারিং সমস্যায় পড়ে ভিডিও দেখতে গিয়ে বিরক্ত হননি এমন ইউজার মনে হয় একজনও নেই । আবার মোবাইল থেকে ডাউনলোড করার পদ্ধতিও এতদিন ঠিকভাবে পাওয়া যায়নি । এবার ব্যাবহারকারিদের  সেসব সমস্যার সমাধান দিল ইউটিউব কতৃপক্ষ ।
এখন থেকে ইন্টারনেট সংযোগ না থাকলেও আপনার অ্যান্ড্রয়েড ও আইফোনে ইউটিউব ভিডিও দেখতে পারবেন। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।এর জন্য ব্যবহারকারীকে অবশ্যই ভিডিও দেখার জন্য ইউটিউবের সঙ্গে সিনক্রোনাইজ করতে হবে। তবে এ ফিচারটি এখন সীমিত কিছু অঞ্চলে পাওয়া যাবে।
ইউটিউবের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট জন হার্ডিং বলেন, ‘ভবিষ্যতে ইন্টারনেটও বহনযোগ্য হয়ে যাবে। আমাদের আশা, এই প্রক্রিয়ায় মানুষ ড্যাটা কানেকশন ছাড়াই বাফার ফ্রি ইউটিউব সেবা পাবে।’
youtube
জন হার্ডিং বলেন, ইন্টারনেট ছাড়াই ইউটিউবের ভিডিও দেখার কৌশলটি হলো, মোবাইল ড্যাটা বা ওয়াইফাই কানেকশনের মাধ্যমে পছন্দের ভিডিওগুলো এক ক্লিকেই স্টোরেজ  করে রাখতে হবে। তবে এই স্টোরেজ  সিস্টেম মুল ডাউনলোড সিস্টেমের মত নয় , মাত্র এক ক্লিকেই সিনক্রোনাইজ হয়ে যাবে আপনার ডিভাইসের  মেমরি কার্ডে ।
পরে ইন্টারনেট না থাকলেও ইচ্ছে মতো তা ইউটিউব ফিচারে প্লেব্যাক করা যাবে। তবে  ডাউনলোডকৃত ভিডিও ৪৮ ঘণ্টার মধ্যে দেখতে হবে না হলে ইনভ্যালিড হয়ে যাবে বলেও সতর্ক করেছে কতৃপক্ষ ।
বৃহস্পতিবার ভারতের মুম্বাইয়ে এই সেবার আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। একই সময় ইন্দোনেশিয়া ও ফিলিপাইনেও চালু করা হয়েছে। বাংলাদেশের ব্যাবহারকারিরা  কবে নাগাদ আনুষ্ঠানিক ভাবে এই ফিচারের সুবিধা পাবে সে ব্যাপারে আপাতত কিছুই জানা যায়নি ।
তবে বাংলাদেশেও  অ্যান্ড্রয়েড ফোনের ইউসি (UC) ব্রাউজার থেকে এই সুবিধা এখন পাওয়া যায়। এর জন্য ওয়াইফাই নেটওয়ার্ক ব্যাবহার করে এই সুবিধা নিলে সাধারন ডাটা চার্জের বিড়ম্বনায় পড়তে হবেনা আপনাকে । বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ইউসি (UC) ব্রাউজারের ভেতর যে ইউটিউব সফট আছে সেখান থেকে ভিডিও দেখতে গেলেই নিচে ডাউনলোড অপশন আসবে । পছন্দমত ভিডিওটির নিচে ডাউনলোড অপশনটিতে ক্লিক করেই পরবর্তী সময়ে বিনা ইন্টারনেটে ভিডিও গুলো দেখতে  তৈরি রাখুন নিজের একটি এলব্যাম ।
সুত্র- প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন দ্যা ইন্সট্রাক্টেবলস কম ও দ্যা হিন্দু
সুত্র লিংক এখানে ক্লিক করে দেখুন  
 

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।