আপনি হয়তবা নিজেই জানেননা যে আপনার এলাকায়ই 3G আছে। না জানলে জেনে নিন।

আসসালামুয়ালাইকুম। আশা করি সবাই ভাল আছেন। সারা বাংলাদেশ এখন 3G এর মদ্ধে তবে এখন অনেক গ্রাম এলাকাই 3G পৌঁছায়নি। আবার অনেকে হইত জানেন ই না যে তার এলাকাই 3G আছে। তাদের জন্নেই আমার আজকের এই পোস্ট।
হয়ত আপনার ঘরে ২জি নেট ও থাকেনা। কথা বলতে গেলে বেধে যাই এসএমএস সেন্ড করতে গেলেউ ফেইল্ড দেখাই তাই আপনি ভাবছেন ২জি এ চলেনা তবে ৩জি আসবে কই থেইক্কা। আমি এসব জানি কারন আমারো সেইম প্রব্লেম। বাড়ির মদ্ধে ফোনে নেট এ পাইনা কথা বলতে বাইরে যাউয়া লাগে। আবার একটু সিস্টেম করলে ৩জি পায়। :D
সাধারনত ফোন যে টাউয়ার এর আউতায় থাকে সেই টাউয়ারের নেট কানেক্ট হয়। অর্থাৎ আপনি যদি ২জি টাউয়ারের আওতায় থাকেন তবে আপনার এলাকায় ৩জি থাকলেউ আপনার ফোন ২জি তে কানেক্ট হবে। তাই আপনার পাশের এলাকায় যদি ৩জি থাকে তবে আপনার এলাকাতেউ আপনি হয়ত ৩জি পেতে পারেন।
অনেকে হইর সিস্টেম টা যানেনে কিন্তু যারা জানেননা তাদের জন্নেই বলছি। তো চলুন শুরু করা যাক।
প্রথমে আপনার বাড়ির পাশের খোলা কোন মাঠে বা আপনার বাসার ছাদে যান যেখান থেকে ৩জি টাউয়ার পাউয়া সুবিধা হবে। আপনার ফোনের সেটিং এ যান, এরপর more এ ক্লিক করুন এবার Mobile network settings এ ক্লিক করুন, তারপর Network mode এ ক্লিক করে WCDMA Only/3G Only সিলেক্ট করুন। ব্যাস কাজ শেষ এখন ৩জি নেট সার্চ হবে যদি আপনার এলাকায় সামান্য ৩জি নেট থাকে তবে আপনার ফোন সেটা সার্চ করে নেবে। বুজতে সমস্যা হলে স্ক্রীনশট গুলা দেখে নিন।




পিসির ক্ষেত্রেও আপনার মডেমটা বড় ক্যাবল এর মদ্ধমে উঁচুতে উঠিয়ে আপনার মডেম সেটিং এ ৩জি অনলি করে দিলে ৩জি পাবে আশা করা যাই।

সব এলাকায় এটা কাজ নাউ করতে পারে তবে, যেসব এলাকার পাশের এলাকাই ৩জি আছে সেসব এলাকায় এই সিস্টেম কাজ করবে ইনশাল্লাহ।
আজ এই পর্যন্তই । প্রতি দিন নতুন নতুন টিকস পেতে বাংলা টেকনোলজি ব্লগ এ চোখ রাখুন। আল্লাহ হাফেজ।
*********************************
**********************************

Comments