Saturday, January 24, 2015

ব্লগস্পট গুরুরা চলে আসুন। সিএসএস কোডগুলো Compress করে ব্লগের লোডিং স্পিড বাড়িয়ে নিন।


ব্লগস্পট গুরুদের স্বাগতম। আপনাদের জ্ঞানের ঝুলিতে আজ আরও একটি ব্লগস্পট সংক্রান্ত পোস্ট শেয়ার করে যাচ্ছি। তাহলে রেডি হয়ে নিন। সফল ব্লগ প্রতিষ্ঠা করতে নানা দিকে নজর দিতে হয়। তেমনই একটি বিশেষ দিক হলো ব্লগের স্পিড সর্বোচ্চ গতির ব্যবস্থা করা। মনে রাখবেন ব্লগের লোডিং স্পিড শুধু ইন্টারনেটের স্পিডেই নির্ভর করেনা। স্লো নেটেও সম্ভব দ্রুত গতির লোডিং স্পিড ব্যবস্থা করা। এজন্য প্রয়োজন সঠিক জ্ঞান এবং সেগুলো প্রয়োগ। অপেক্ষায় থাকুন সকল টিপস ধীরে ধীরে শেয়ার করব। সঠিক অপটিমাইজেশন আপনার ব্লগকে করে তুলবে রকেট গতির। তবে আরেকটি কথা মাথায় রাখবেন যে, স্পিড বাড়ানোর সকল টিপস প্রয়োগের পরই আপনি পাবেন ফাইনাল গতি। আজ শেয়ার করছি এমনই একটি টিপস যার মাধ্যমে আপনার ব্লগস্পট ব্লগের সিএসএস অপটিমাইজেশনের মাধ্যমে সিএসএস জনিত অতিরিক্ত লোডিং টাইম কমিয়ে আনবে। সিএসএস অপটিমাইজেশনের কথায় আবার ভাবছেন এটা আবার কিভাবে করব? চিন্তা নেই। সেই সহজ বন্দোবস্তও রয়েছে। ব্যবহার করতে পারেন যেকোন CSS Compressor Tools । আপনি আপনার পছন্দের যেকোন টুল ব্যবহার করে সিএসএস কোড কমপ্রেস করে নিতে পারেন। চাইলে আমার সিএসএস কমপ্রেস টুল টিও ব্যবহার করতে পারেন। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।
  • প্রথমে, আপনার ব্লগস্পট ড্যাশবোর্ড থেকে  Template > Edit HTML ক্লিক করে টেমপ্লেটের কোডগুলো বের করুন।
  • <b:skin> থেকে </b:skin> কোডের মাঝে সাধারণত ব্লগস্পট ব্লগের সব সিএসএস কোড থাকে। সবগুলো একসাথে কপি করে নিন।
  • এবার CSS Compressor টুলসে Compression mode:- Normal এবং Comments handling:- Select Don't strip any comments সিলেক্ট করুন।
  • আর একটু আগে যে সিএসএস কোডগুলো কপি করেছেন সেগুলো Insert CSS Code ঘরে পেস্ট করুন এবং Compress-IT বাটন ক্লিক করুন।

  • সবশেষে পেয়ে যাবেন অপটিমাইজ করা সিএসএস কোড। সাথে দেখতে পাবেন কতটুকু অপটিমাইজ হলো তার সংক্ষিপ্ত রিপোর্ট।
অপটিমাইজ করা সিএসএস কোডগুলো এখন ব্লগের আগের সিএসএস কোডগুলোতে রিপ্লেস করুন এবং টেমপ্লেট Save করুন। [বিঃদ্রঃ যারা ব্লগস্পটে এক্সপার্ট না তারা দয়া করে যেকোন পরিবর্তনের আগে টেমপ্লেটের ব্যাকাপ রাখবেন। এতে কোন কাজ ভুলবশত করে ফেললেও পূর্বের অবস্থায় ফিরে আসতে পারবেন।] ধন্যবাদ সাথে থাকার জন্য।


0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।