Monday, April 27, 2015

আপনার স্মার্টফোনের দ্বারা ভূমিকম্প সনাক্ত করুন

090512-01-china-earthquake-town_bigগত দুই দিনে, ভূমিকম্পে নেপাল, ভারত ও বাংলাদেশের কয়েকবার আঘাত হেনেছে। World-earthquakes.com জানিয়েছে নেপালে ভূমিকম্প ৩০ বার আঘাত হেনেছে। রিকটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৯ । এটি আসলেই একটি মর্মান্তিক ঘটনা । ৬০ মিলিয়ন মানুষ এর দ্বারা ক্ষতিগ্রস্থ হয়েছে । ২ হাজার এর ও বেশি মানুষ এর দ্বারা আহত ও নিহত হয়েছে । ফেসবুক সম্প্রতি নিরাপত্তা নিশ্চিত করার জন্য ক্ষতিগ্রস্ত মানুষের জন্য নিরাপত্তা চেক অ্যাপ্লিকেশন চালু করেছে । এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের তাদের বন্ধু, পরিবার এবং আত্মীয়নিরাপদ বা অনিরাপদ তা জানতে পারবে ।

আজ আমি আপনার স্মার্টফোনের দ্বারা ভূমিকম্প সনাক্ত করতে একটি ওয়েব অ্যাপ্লিকেশন সম্পর্কে বলবো। এটা এখন আপনাদের জন্য কাজের জিনিস হবে । এই অ্যাপ্লিকেশনটি জাভাস্ক্রিপ্ট দিয়ে তৈরি করা তাই আপনাকে এটি ডাউনলোড বা ইনস্টল করতে হবে না । এটি আপনার স্মার্টফোনের সেন্সর দ্বারা ভূমিকম্প সনাক্ত করতে পারবে । এই অ্যাপ্লিকেশনটি ব্যাবহার করার জন্য আপনাকে আপনার ডিফল্ট ব্রাউজার, গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স বা যে কোন জাভাস্ক্রিপ্ট সাপোর্ট ব্রাউজার দিয়ে ওয়েব অ্যাপ্লিকেশনটির লিংক এ যেতে হবে । অপেরা মিনিতে এটা কাজ করে না কারণ অপেরা মিনি জাভাস্ক্রিপ্ট সমর্থন করে না ।

স্মার্টফোনের দ্বারা ভূমিকম্প সনাক্ত করার উপায় :
প্রথমে আপনার ব্রাউজার দিয়ে এই লিংক এ যান । তারপর আপনার স্মার্টফোনটি টেবিল বা সমতল কোন স্থানে রাখুন । তারপর আপনার ফোন একটু ঝাঁকি দিন. ভূকম্পলিক গ্রাফে পীক দেখানো শুরু হবে. যখন ভূমিকম্প হবে তখন গ্রাফে স্বয়ংক্রিয়ভাবে পিক দেখানো শুরু করবে ।  আপনারা সবাই নেপালে আক্রান্তদের জন্য দোয়া করবেন । আপনারা সবাই সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন এই আশা নিয়ে শেষ করছি আজকের পোস্ট । ধন্যবাদ!

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।