ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে সাইবার ৭১

চলমান বেসরকারী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে সাড়া দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করেছে বাংলাদেশি হ্যাকার টিম সাইবার ৭১।
চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে সরকার। এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.du.ac.bd. এর প্রধান পাতা পরিবর্তন করে সাইবার-৭১ লিখেছে “৫২, ৬৯ এর আন্দোলনে সফলতা এসেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু সূর্য সন্তানের হাত ধরে। আজ যখন ভ্যাট নেয়ার নামে শিক্ষাখাতকে বাণিজ্য হিসেবে করা ফেলা হচ্ছে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় চুপ কেন? শিক্ষার্থীদের বুকে গুলি চালানোর অধিকার অমানুষগুলোকে কে দিয়েছে?”

ঢাবির ওয়েবসাইট হ্যাকের মাধ্যমে সাইবার ৭১ এ আন্দলোনের সামিল হয়েছে বলে বলছে তাদের ফেসবুক ফ্যান পেইজে। সেখানে বলা হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় একত্রিত ভাবে এই আন্দোলনে যোগদান করবে এবং অন্যায় দাবী থেকে মুক্ত করে শিক্ষাখাতকে পবিত্র রাখতে গর্জে উঠবে।
নোটিস শেষ হয়েছে হ্যাশট্যাগ দিয়ে ‘নো ভ্যাট অন এডুকেশন’ লেখার মধ্য দিয়ে। ‘নো ভ্যাট অন এডুকেশন’ এর ব্যানারেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর চলমান এই আন্দোলন গড়ে উঠেছে।
বুধবার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভের সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে বৃহস্পতিবার সকাল থেকে তারা বিভিন্ন সড়ক আটকে বিক্ষোভ শুরু হয়। এতে যানজটে রাজধানী কার্যত অচল হয়ে পড়ে।
হ্যাকের মাধ্যমে শুধুমাত্র ঢাবি ওয়েবসাইটের হোমপেইজ পরিবর্তন করা হয়েছে। এছাড়া এডমিশনের জন্য অন্যান্য তথ্য ঠিক রাখা হয়েছে।

Comments