ভিডিও এডিটিং এর জন্যে কেমন কম্পিউটার চাই ? জেনে নিন এখনি, ভিডিও এডিটিং যারা শিখছেন, এবং শিখতে চাচ্ছেন সবার জন্যে এটা গুরুত্বপর্ন।

জেনেনিন ভিডিও এডিটিং এর জন্যে কেমন কম্পিউটার চাই ? এক কথায় উত্তর যদি দেই তাহলে আমার উত্তর হবে ভাল কম্পিউটার চাই।.... হা.. হা...হা আপনারা  তাহলে বলবেন এই কথাই তো আমরাও জানি এটার জন্যে আবার টিউন করার কি আছে ?
হু আছে ভাল কম্পিউটার মানে ভাল Performance. আর ভাল Performance মানে কাজের জন্যে ভাল Support.
হ্যা সেই ভাল Support আমরা কিভাবে পাবো ? বিশেষ করে ভিডিও এডিটিং এর জন্যে কিরকম কম্পিাউটার হাওয়া দরকার আসুন সেটা নিয়ে একটু গবেষনা করি।
আপনারা সবাই জানেন ভাল কম্পিউটার মানে Heard disk , Ram, Processor সব বেশী বেশী হতে হবে।
সব আপনি বেশী বেশী দিলেই যদি ভিডিও এডিটিং এর জন্যে ভাল কম্পিউটার বানানো যায় তাহলে আর আমার Tune করার কি দরকার বলতো ? আমি লেখে দিলেই হতো সব একটু বেশী বেশী নিয়ে একটা কম্পিউটার বানালেই আপনি সেটা দিয় ভিডিও এডিটিং করতে পারবে।
আসলে কি বিষয়টা কি সহজ ? হু বিষয়টা একদিক দিয়ে সহজ হলেও আসলে একদম সহজ নয়। ঠিক আছে আমি তাহলে বলছি আসল কি কি বিষয় থাকলে একটা ভিডিও এডিটিং এর জন্যে ভাল একটা কম্পিউটার মেক করা যায়।
  • আপনার সর্বপ্রথম যেটা থাকতে হবে সেটা হলো Budget, যেহেতু একটা প্রোফেশনাল মানের কম্পিউটার সেহেতু আপনার Budget টার স্বাস্থ একটু ভাল থাকতে হবে।
  • ভাল একটি Motherboard যেটার মধ্যে ভাল একটি Processor Support আপনি পাবেন। যেখানে আপনি
    RAM, বেশী ব্যবহার করতে পারবেন, যেটাতে একাধিক Graphic Card ব্যবহার করতে পারবেন।DV Firewire Port থাকলে ভাল।

  • ভাল মানের Processor সেটা Intel বা AMD যেকোনটাই হতে পারে। তাতে কোন সমস্যা নেই। অনেকে Intel Lover
    কিন্তু AMD Is The Big Boss. আমি নিজেও AMD Use করছি আমার Editing এর PC তে।
  • RAM এর ব্যপারে বলতে গেলে আপনি Bios Speed বেশী এবং আপনাকে প্রায় ৮ জিবি রাখতে হবে Software এর জন্যে তাই মোটা মুটি ১২ জিবি হলেই চলে আমি আমার নিজের PC তে ১৬ জিবি RAM Use করছি। RAM এর মধ্যে RAM এ Heatsink থাকলে খুব ভাল।
  • Hear disk এর ভাল একটি Brand এর নিতে পারেন, প্রায় ১ টিবি করে মোট দুটো লাগাবেন। যেন আপনার কাজের BACKUP থাকাবে দুটতে। তাই দুটো লাগানই ভাল। আমার PC তে এখনো ১টি ব্যবহার করছি।
  • আপনার ভাল একটা Power Supply আপনাকে আলাদা কিনে নিতে হবে। এডিটিং PC এর জন্যে 550W এর একটা Power Supply নিতে হবে।
    আপনি যদি Graphic Card খুব বেশী  ব্যবহার করেন তাহালে 550W এর বেশী  দরকার হতে পারে।
  • Casing এর ব্যপারে বলতে গেলে অনেকের ধারনা যেই Casing এর Outlook যেটার ভাল সেটাই ভাল Casing কিন্তু তা ঠিক নয়। ভাল একটা Casing PC এর জন্যে খুবই জরুরী। আপনি Casing কেনার সময় দেখে নিবেন সেটার ভেতরে কতটা বেশী বাতাস passing হবে। যেটাতে চারদিকে অনেক কয়েকটি Cooler Fan আছে সেটার দিকে একটু খেয়াল রাখুন।
  • Graphic Card টি আপনার খুব ভাল হতে হবে প্রয়োজনে দুটি ব্যবহার করতে পারেন একসাথে মনে রাখবেন Professional Motherboard এর কখনো VGA Port থাকেনা। Graphic Card ছাড়া VGA Output থাকে না। তাই Graphic Card খুবই প্রয়োজন। ভিডিও এডিটিং এ অনেক ভিডিও নিয়ে কাজ করতে হয় তাই ভাল একটা Graphic Card নিতে হবে। HDMI Output থাকলে খুব ভাল।
  • Capture Card এটা একটা অনেকে প্রথম নাম শুনলেন হয়তো। এটা অনেকেই সাধারনত চিনে না। এটা দিয়ে কি করে তাও অনেকে জানেনা। এটা হলো এমন একটা Hardware যেটা দিয়ে ভিডিও Capture & Output করা হয়। এটা থাকলে ভিডিও এডিটিং এর Software এর মধ্যে অনেক Extra Effect পাওয়া যায়। যা এটার ভাল Support পাওয়া যায় এই Card এর মাধ্যমে। Capture Card এর মাধ্যমে Video Edit এর সময় অন্য মনিটরে Preview দেখার জন্যে প্রয়োজন হয়।
  • SSD Card এটা একপ্রকার hard disk এটার সাধারন hard disk এর চেয়ে ৪ গুর দাম বেশী। কিন্তু কথা হলো কেন এটা এত মূল্য বেশী এটা কি তাহলে Hard Disc Space বেশী ? না এটা সাধারনত Hard Disk এর চেয়ে Hard Disc Space অনেক কম। তাহলে এটার দাম কেন ৪ গুন বেশী ? এর কারন হলো এটার Speed অনেক বেশী। এটার মধ্যে শুধু আপনার Operating System রাখলে বা এটাকে C:/ Drive হিসেবে রাখলে আপনার কম্পিউটার হবে Supper First. Software Run করবে খুব ধ্রুত। আমি নিজই এটা ব্যবহার করছি যখন আমি PC ON করি তখন ভব তারাতারি ON হয়।
DVD Drive আপনার ইচ্ছে মত নিতে পারেন। এটাতে কোন সমস্যা নেই।
বাজারে ভাল DVD Drive আছে এটা আপনার ইচ্ছামত সংগ্রহ করতে পারেন।

  • Monitor এর কথা বলতে গেলে এটা আপনার ইচ্ছা। তবে মোট মুটি একটু বড় Monitor হলে সেটা আপনার চোখের জন্যে ভাল।
    সবই বড় Monitor এর জন্যে সকল Editing Panel এসাথে দুটি যুক্ত করা হয়। আপনি চাইলে একটি বড় Size এর TV ও এখন মনিটর হিসেবে ব্যবহার করতে পারেন সেটা আরো ভাল হয়।  আবার Program Monitor এর জন্যে একটি TV হলে ভাল হয় এতে করে TV Output কেমন আসে তা বোঝা যায়।
তো আপনারা জানলেন একটা ভিডিও এডিটিং এর জন্যে কেমন কম্পিউপার প্রয়োজন। যদি আপনি Beginner হন তাহলে এত কিছুর দরকার নেই Software Run করাযায় এমন একটি কম্পিউটারে শিখতে পারেন। যতি Professional Video Editing Panel করার ইচ্ছা থাকে তাহলে এসকল জিনিস আপনাকে নিতে হবে। আমি নিজেও এইসব Panel করেছি। এবং ভিডিও এডিটিং পেশায় যুক্ত আছি। প্রথম সাধারন কম্পিউটারে শিখি তারপর Professional হয়ে Panel করি। আসলে ভাল করে Editing পেশায় যুক্ত না হওয়ার আগে Editing Panel করেটা বোকামো।
যাই হোক আপনারা কিছু জানতে পারেন এটাই আমার চাওয়া আমি চাই বাংলাদেশ এগিয়ে যাক। আপনারা আমাকে জানাবেন আপনাদের কেমন লাগছে আমার পোষ্ট গুলো  আমাকে জানাবেন। আমি Short Film Maker & Video Editor. কোন বিষয় না বুঝলে আমাকে অবশ্যই জানাবে।

Comments