আপনার পেনড্রাইভ ওপেন হচ্ছে না? জেনে নিন ৩টি টিপস ।










ডেটা বহনের জন্য পেনড্রাইভ একটি গুরত্বপূর্ণ ডিভাইস। সহজে বহনযোগ্য বলে এটির ব্যবহার বাড়ছে। তবে অনেক সময় ভাইরাসের আক্রমণে বা অন্য কোনো কারণে কম্পিউটারে পেনড্রাইভ ওপেন হয় না। তখন অনেক সমস্যায় পড়তে হয়। স্বাভাবিকভাবে পেনড্রাইভ ওপেন না হলে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে তা ওপেন করা যায়। এ টিউটোরিয়ালে তিনটি কৌশল তুলে ধরা হল।
১. মাই কম্পিউটার ওপেন করে ফোল্ডারে ক্লিক করুন। তারপর বাম পাশ থেকে পেনড্রাইভে ক্লিক করতে হবে। অথবা মাই কম্পিউটার ওপেন করে পেনড্রাইভের ওপর মাউস রেখে রাইট বাটনে ক্লিক করে explore এ ক্লিক করতে হবে।
এতে পেনড্রাইভ ওপেন হবে। তবে ভাইরাসের আক্রমণের কারণে অনেক সময় ফোল্ডার অপসনটি খুঁজে পাওয়া যায় না বা এটি কাজ করে না। তখন পরের উপায়গুলো চেষ্টা করে দেখতে হবে।
২. মাই কম্পিউটার ওপেন করে অ্যাড্রেসবারে ক্লিক করে পেনড্রাইভ সিলেক্ট করতে হবে। তাহলে পেনড্রাইভ ওপেন হয়ে যাবে।
৩. Start থেকে control panel এ গিয়ে administrative tools এ দু’বার ক্লিক করতে হবে। তারপর management-এ ক্লিক করতে হবে। এরপর বাম পাশে থেকে dish management এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভসহ সব ড্রাইভের লিস্ট আসবে।
যেখান থেকে পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে explore অথবা open-এ ক্লিক করতে হবে। তাহলে পেনড্রাইভ ওপেন হবে।
এসব পদ্ধতিতেও যদি পেনড্রাইভ ওপেন না হয় তাহলে বুঝতে হবে এতে বড় ধরণের সমস্যা হয়েছে। তখন এ বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করতে হবে।

Comments