Saturday, April 1, 2017

আপনার দেয়া ইমেজ কে Google সার্চ রেজাল্টে প্রদর্শন করিয়ে দেখেনিন কিভাবে ভিজিটর নিবেন আপনার সাইটে

আসসালামু আলাইকুম। কেমন আছেন টেকনোলজি প্রিয় বন্ধুরা?? নিশ্চয়ই ভাল আছেন। আমি ও আল্লাহর রহমতে ভাল আছি। আর আপনাদের জন্য নিয়ে এসেছি, গুগল ইমেজ সার্চ থেকে কিভাবে ভিজিটর নিবেন আপনার সাইটে তার কিছু ধারনা।

Image Optimizeption































































































আরো কিছু উদাহরণ সহ  Image Optimize সম্পর্কে ধারনা দিচ্ছিঃ

সার্চ ইঞ্জিন যখন কোন ওয়েবসাইট Index করা শুরু করে, তখন তারা শুধুমাত্র ওয়েব কনটেন্টগুলি খুজে না। সার্চ ইঞ্জিনের ওয়েব Crawlers গুলি, বিশেষ করে Google, Yahoo এবং Bing এর Crawlers গুলি ব্লগের কনটেন্ট দেখার পাশাপাশি ব্লগের কাঠামোগত দিক, এমনকি ব্লগের কোথায় কি আছে তাও যাচাই বাছাই করে দেখে, যাতে তারা আপনার সাইটের সকল কনটেন্ট পাঠকের কাছে উপস্থাপন করতে পারে। যেমন - Backlinks, Tags এমনকি ছবিও।
Image হচ্ছে ব্লগের গুরুত্বপূর্ণ একটি অংশ, বিশেষ করে পোষ্টের ক্ষেত্রে। ব্লগ পোষ্টে Image ব্যবহার করে যে কোন বিষয় সম্পর্কে পাঠকদের সু-স্পষ্ট ধারনা দেয়া যায়। এমন কিছু পোষ্ট থাকে যে গুলিতে Image ব্যবহার না করলে পাঠকদের ঐ পোষ্ট সম্পর্কে কোন ধারনাই দেয়া যাবে না। সার্চ ইঞ্জিনও আপনার ব্লগে সকল Image গুলিকে আলাদাভাবে সার্চ ইঞ্জিনে নিয়ে আসে।
 সাধারণত আপনি দেখে থাকেন যে, Google Search এর সার্চ রেজাল্টে Image নামে একটি ট্যাব থাকে। ওখানে ক্লিক করে কাঙ্খিত বিষয়ের অনেক Image পাওয়া যায়। আপনি যদি ব্লগের Image সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী করে লিখেন তাহলে ঐ Image থেকে অনেক ভিজিটর পাওয়ার সম্ভাবনা তৈরী হয়।

ছবিতে Alt Tags & File Names যুক্ত করাঃ ভিজিটররা Screen Shoot অর্থাৎ Image পছন্দ করে কিন্তু ওয়েবসাইট পছন্দ করে না। কারণ সার্চ ইঞ্জিন সাইট Crawl করার সময় Image পড়তে পারে না অর্থাৎ ঐ Image টি দ্বারা কি বুঝাতে চাচ্ছেন তা বুঝতে পারে না, যদি না আপনি Image টি সঠিকভাবে অপটিমাইজ করেন। এই সমস্যা সামাধানের জন্য আপনি Image গুলিকে সঠিকাবে Alt Tags & File Names ব্যবহার করার মাধ্যমে অপটিমাইজ করতে পারেন।

উদাহরনস্বরূপ - আপনি আপনার পোষা বিড়াল ‘মিমি’ নিয়ে একটি রচনা লিখছেন। তখন আপনি নিশ্চয় এই বিড়ালটির একটি ছবি আপলোড করবেন। আপলোড করলেই সার্চ ইঞ্জিন বুঝতে পারবে না যে, এটি আপনার পোষা বিড়াল ‘মিমি’ এর ছবি। এই জন্য ছবিটি আপলোড করার পর আপনি ছবিটির Alt ট্যাগে লিখে দেবেন যে, এটি আপনার পোষ্ট বিড়াল ‘মিমি’ এর ছবি।

কিভাবে করবেনঃ ছবিটি আপলোড করার পর এর উপর ক্লিক করলে Properties নামে অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করলে Alt text নামে একটি ঘর দেখতে পাবেন, ওখানে আপনার কাঙ্খিত বিষয়টি সংক্ষেপে লিখে দেন।
ছবিতে Caption যুক্ত করাঃ ব্লগ পোষ্টের Image গুলিকে আরও বেশী অপটিমাইজ করতে চাইলে ছবিতে Caption যুক্ত করে দিতে পারেন। এর ফলে পাঠক এবং সার্চ ইঞ্জিন উভয়ই বুঝতে পারবে যে, আপনি এই ইমেজটি দ্বারা কি বুঝাতে চাচ্ছেন। তবে বেশীরভাগ ব্লগারই এটি যুক্ত করতে পছন্দ করে না। তবে যুক্ত করে দিলে বেশ ভালো হয়, কিন্তু এটি না করলেও কোন সমস্যা নেই।
 Image সাইজ অপটিমাইজঃ আপনি যতদূর সম্ভব Image সাইজ (MB) ছোট রাখার চেষ্টা করবেন। কারণ বড় সাইজের ছবি সার্চ ইঞ্জিনের Crawl করতে সমস্যা হয়। তাছাড়া Image সাইজ যত ছোট হবে আপনার ব্লগটিও তত দ্রুত লোড নেবে। এ জন্য আপনি Photoshop এর মাধ্যমে ইমেজ সাইজ অপটিমাইজ করে নিতে পারেন। সবসময় ছোট সাইজের এবং ঝক ঝকে পরিষ্কার ছবি আপলোড করার চেষ্টা করবেন।

উপসংহারঃ সর্বপোরি আপনি যদি উপরোক্ত তিনটি বিষয় সঠিকভাবে অপটিমাইজ করেন তাহলে অবশ্যই আপনার ব্লগের ঐ সমস্ত ছবি সার্চ ইঞ্জিন সহজে বুঝতে ও পড়তে পারবে। বিশেষ করে Alt ট্যাগটি আপনার ব্লগ পোষ্টের সকল ছবিতে অবশ্যই ব্যবহার করবেন। আমি নিশ্চিতভাবে বলতে পারি এর ফলে আপনার সকল ছবিই Google সার্চ এর ইমেজ ট্যাবে চলে আসবে। কাজেই বুঝতেই পারছেন Google সার্চে চলে আসা মানেই হচ্ছে ভিজিটর বেড়ে যাওয়া।

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।