সুপারিশ (হযরত মোহাম্মদ (সাঃ) এর দ্বারা)

পবিত্র কোরআনে আল্লাহ্‌ পাক ঘোষণা করেন-
উচ্চারনঃ-ওয়ালাসাওফা ইউতীকা রাব্বুকা ফাতারদা।
অর্থঃ- এবং অচিরেই আপনাকে এমন কিছু দান করা হবে যাতে আপনি সন্তুষ্ট হয়ে যাবেন।-(সূরা দোহা-৫)
অন্যত্র আল্লাহ্‌ পাক এরশাদ করেছেনঃ
উচ্চারনঃ-আসা আই ইয়াবাসাকা রাব্বুকা মাকা-মাম মাহমুদা।
অর্থঃ-হয়তবা আপনার পালনকর্তা আপনাকে মাকামে মাহমুদে পৌছাবেন।- (সূরা বনী ইসরাইল-৭৯)
আল্লামা সুয়ুতী (রহঃ) বলেন, খোলাফায়ে রাশেদাসহ পঞ্চাশের অধিক সাহাবায়ে কেরাম থেকে হাশরের দিন হুযুর (সাঃ)- এর সুপারিশ সম্পর্কে সহীহ হাদীসে বর্ণিত রয়েছে।
সুপারিশ (হযরত মোহাম্মদ (সাঃ) এর দ্বারা)
সুপারিশ (হযরত মোহাম্মদ (সাঃ) এর দ্বারা) 

হাদীসঃ- হযরত আওফ ইবনে মালেক(রাঃ) বলেন, নবী করীম (সাঃ) এরশাদ করেন, আমার প্রভুর নিকট হতে একজন আগমনকারী (ফেরেশতা) আসলেন এবং তিনি (আল্লাহ্‌র পক্ষ থেকে) আমাকে এ দুয়ের মধ্যে আক্টির এখতিয়ার প্রদান করলেন। হয়ত আমার উম্মতের অর্ধেক সংখ্যা জান্নাতে প্রবেশ করুক বা আমি (উম্মতের জন্যে) শাফাআতের সুযোগ গ্রহন করি? অতঃপর আমি শাফাআত গ্রহন করলাম। অতএব, যারা আল্লাহ্‌র সাথে শেরক না করে মৃত্যুবরন করেছে তাদের জন্য আমার শাফাআত কার্যকর  হবে।- (তিরমিযী ও ইবনে মাজা)
হাদীসঃ- হযরত আবু  হোরায়রা (রাঃ) হতে বর্ণিত, নবী করীম (সাঃ) এরশাদ করেন, আমার শাফাআতলাভের কেরামতের দিন ঐ ব্যক্তিই সর্বাপেক্ষা সৌভাগ্যবান হবে, যে তাঁর অন্তর হতে একান্ত নিষ্ঠার সহকারে লা ইলাহা ইল্লাল্লাহ বলেছে।-( বোখারী শরীফ)
  সূত্রঃ (মৃত্যুর আগে ও হাসরের পরে, পৃঃ ১০৯-১১০)

বাকি পর্ব গুলো পড়ুন

Comments