সাইটে ভিজিটর বাড়ানোর ৩০ টি উপায়

হাই মডার্ন টেকনোলজির বন্দুরা, সবাইকে সালাম ও সুবেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের পোষ্ট । আমরা যারা ব্লগার আমাদের মুল লক্ষ ও উদ্দেশ্য হচ্ছে ব্লগে ভালমানের পোষ্ট লিখে ট্রাফিক বারিয়ে অর্থ উপার্জন করা। কিন্তু একটি ভালো মানের ব্লগ হয়েও যদি ব্লগে বেশী ট্রাফিক না থাকে তাহলে সেই ব্লগ থেকে ভালো অর্থ উপার্জন করা সম্ভব না।

আর তাই ব্লগে কীভাবে ট্রাফিক বাড়ানো যায় সেই নিয়ে ৩০ টি উপায় আপনাদের সামনে লিস্ট আকারে দিলাম।
  1.  আপনি ব্লগে ভালো মান সম্পন্ন পোষ্ট লিখবেন অবশ্যই।
  2.  আপনি অডিওগো ব্যাবহারের মাধ্যমে সাইটের পটকাস্ট তৈরি করে পটকাস্ট ডিরেক্টরি গুলোতে সাবমিট করুন।
  3.  "6 way to get traffic" "5 best aducational blog" --এই ধরনের নাম্বার যুক্ত লিস্ট পোষ্ট লিখুন। কারন এগুলো পাঠক বৃন্দ বেশী লাইক করে। 
  4. অ্যাড মী ব্যাবহার করে ২৫ টা সার্চ ইঞ্জিনে সাবমিট করতে পারেন। সার্চ ইঞ্জিনে অবশ্যই সাবমিট বকরুন (প্রতিটা সার্চ ইঞ্জিনে আপনার সাইটকে যুক্ত করার চেষ্টা করুন। মনে রাখবেন সবচাইতে বেশী ভিজিটর আসে সার্চ ইঞ্জিনের মাধ্যমে)। আপনার সাইটকে ১০০ এর অধিক সার্চ ইঞ্জিনে যুক্ত করতে এখানে ক্লিক করুন।  
  5. আর্টিকেল ডিরেক্টরি ইজিনার্টিকেল এ আর্টিকেল সাবমিট করুন।
  6. ডিগ , স্টাম্বলাপনে ফেয়ারলী বুক লিংক সাবমিট করুন।  স্টাম্বলাপন ট্রাফিকের জন্য একটি সেরা সাইট। কিন্তু এরা একটি সাইটের বেশী লিংক সাবমিট করলে সাইটি ব্লক করে দেয়। তাই আপনাকে মাঝে মাঝে     বিভিন্ন সাইটের ও লিংক সাবমিট করতে হবে।
  7. বিভিন্ন প্রস্ন উত্তর সাইট ( ইয়াহু আন্সার, আন্সার ডট কম, ফমস্প্রিং) এগুলো বেবহার করুন। আমার ব্লগের সবচাইতে বেশী ট্রাফিক আসে ইয়াহু আন্সার থেকে।
  8. ব্লগে অতিরিক্ত ডিজাইন, ব্যানার এবং অতিরিক্ত ছবি ব্যাবহার করবেননা। এতে করে ব্লগের  লোডিং স্প্রিড কমে যায়।
  9. পিং সার্ভিস পিংলার এবং পিংগট পিং ও ম্যাটিক ব্যবহার করুন।
  10. আপনার ব্লগে হাব পেজে নিয়ে সুন্দর একটি পোস্ট লিখুন। আপনার পোস্ট অবশ্যই ভালো মানের হতে হবে টা নাহলে তারা আনপাবলিশ করে দিবে। তাই অরিজিনাল কিছু ছবি দিয়ে ভালো পোস্ট লিখুন।
  11. ব্লগের পোস্ট পিডিএফে রুপান্তর করে লিংক যুক্ত করে পিডিএফ সাইট স্ক্রি বিডি তে সাবমিট করতে পারেন।
  12. বিভিন্ন ফোরামে বা কমিউনিটি তে ব্লগের জন্য একাউন্ট খুললে ইউজার নেম ব্লগের যে নাম সেটাই দিন। এতে  করে আপনার পরিচিতি বাড়বে।
  13. ব্লগ ক্যাটালগে ব্লগ সাবমিট করুন।
  14. ব্লগের জন্য উইকি পেজ বানাতে পারেন। খেয়াল রাখবেন এটা জেন বিজ্ঞাপন মুলক না হয়। 
  15. স্কুইডো তে লেন্স বানাতে পারেন আপনার ব্লগ নিয়ে।
  16. আপনি কমেন্টলাভ যুক্ত ব্লগে কমেন্ট করতে পারেন। তাহলে কমেন্ট লাভ কমেন্টের নিচে আপনার সর্বশেষ পোস্ট দেখাবে। এতে করে আপনি ভালো ট্রাফিক পাবেন। কমেন্ট লাভ যুক্ত ব্লগ পেতে কমেন্টলাভ ব্লগ সার্চ ব্যবহার করতে পারেন।
  17. আপনি টিউটোরিয়াল সাইটে টিউটোরিয়াল লেখতে পারেন। এ থেকে প্রচুর ট্রাফিক আসে।
  18. ব্লগ ডিরেক্টরী এবং ওয়েবসাইট ডিরেক্টরীতে সাইট সাবমিট করুন। এখানে ৫২০ টা অয়েব ডিরেক্টরী আছে, আর এখানে ২৩ টা ব্লগ ডিরেক্টরী।
  19. বড় টেক নিউজ গুলো নিয়ে সবার আগে পোস্ট করার চেষ্টা করুন। তাতে টেকচার্চ বা অন্য কোন ব্লগ নিউজ করার সময় আপনার ব্লগ কে সার্চ হিসেবে ব্যবহার করতে পারে। এরকম একটা লিংক পেলেই গ্রেট!
  20. ব্লগ নিচের মধ্যে থাকা আমাজন প্রোডাক্টের রিভিউ করে ব্লগের লিঙ্ক দিয়ে দিবেন।
  21. সোশ্যাল বুকমার্কিং সাইট গুলোতে ব্লগ সাবমিট করুন।
  22. স্পাইসি পেজ এ ব্লগ প্রমোট করুন।
  23. ব্যতিক্রমী ক্রিয়েটিভ কিছু করুন ব্লগে।
  24. বড় ব্লগার দের ইন্টারভিউ প্রকাশ করতে পারেন।
  25. প্রতিষ্ঠিত ব্লগারদের অনেকেই আপনার ব্লগ রিভিউ করবে লিংকব্যাকের বিনিময়ে। আপনি তাদের এ ব্যাপারে জিজ্ঞেস করে দেখতে পারেন।
  26. আর ব্লগে ট্রাফিক আনার পর ধরে রাখার জন্য ইন্টার্নাল লিংকিং করুন। এক পোস্টে রিলেটেড অন্য পোস্টের লিংক যুক্ত করুন।
  27. ব্লগের মধ্যে সুন্দর ছবি, গ্রাফিক, ইনফোগ্রাফিক্স ব্যবহার করুন।
  28. ব্লগের ফটো শেয়ারিং সাইট গুলো তে ভালো মানের ফটো সাবমিট করে লিংক দিতে পারেন ।
  29. আমি মনে করি ব্লগের কন্টেন্ট তিন ধরনের।                                                                  যথাঃ                                                                                            * কিলার পোস্ট- অনেক তথ্য যুক্ত। এগুলো আপনার ব্লগের মেইন পোস্ট। সপ্তাহে একটা দিলেই যথেষ্ট।                          * কিলার পোস্টের লিংক যুক্ত পোস্ট- এগুলো ছোট পোস্ট। এগুলোতে সামান্য কিছু কথা, দু একটা টিপস এবং কিলার পোস্টের লিংক যুক্ত    থাকে।                                                                                               * পুনম পান্ডে পোস্ট- এগুলো নেটের বা সাম্প্রতিক নিউজের ব্রেকিং নিউজ গুলো নিয়ে ছোট পোস্ট। সাধারনত বড় কোন নিউজ সাইটের লিংক যুক্ত থাকে। এগুলো মাঝে মাঝে প্রচুর ট্রাফিক আনতে পারে। (পুনম পান্ডে নাম দেয়ার কারনে আবার কেউ  ১৮+ মনে করবেন না)। এই তিন ধরনের পোস্ট ই করতে হবে।
  30.  বিভিন্ন ফোরামের সাথে যুক্ত থকার চেষ্টা করুন। সিগনেচারে ব্লগের লিংক ব্যবহার করবেন, তবে মাঝে মাঝে এংকর টেক্সট পরিবর্তন করুন।
এই ব্লগে এই ধরনে আরো অনেক পোষ্ট আছে সেগুলো খুজে বের করে আপনার প্রয়োজন অনুসারে ব্যাবহার করুন।

আমি সব সময় চেষ্টা করি সহজ ভাবে লিখার জন্য জাতে আপনারা ভালবাবে বুঝেন। তার পরেও লিখায় ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন। কোথাও বুজতে সমস্যা হলে কম্যান্ড করে জানাবেন।

সবার সুভ কামনা করে এখানেই বিধায়। আল্লাহ্‌ হাফেজ। 


Comments