আসুন এবার নিজেদের ইলেক্ট্রনিক্স পণ্য/যন্ত্রপাতি নিজেরাই পরীক্ষা করি নিজের তৈরি সিরিজ বোর্ড দিয়ে

আসসালামু আলাইকুম । আশা করি সকলেই ভাল আছেন । আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে তৈরি করবেন সিরিজ লাইন বোর্ড এবং এটি কিভাবে ব্যবহার করবেন । কিভাবে এই বোর্ড দিয়ে ফ্যান , সোলডারিং আয়রন, আয়রন (লণ্ড্রী ), টিউব লাইতের অটো বালাসট ইত্যাদি পরীক্ষা করবেন । 
বোর্ডটি তৈরি করতে লাগবে সুইচ বোর্ড, সুইচ্‌, সকেট, বাটাম হোল্ডার, টুপিন প্লাগ,প্রজন মত তার ও ৪০-২০০ ওয়াটের ক্লিয়ার বাল্ব । নিচের চিত্রের মত করে সংযোগ দিন । 
১নং চিত্রের মত করে সংযোগ দিলে সুধু সিরিজ হিসেবে ব্যবহার করতে পারবেন আর ২ নং চিত্রের মত করে সংযোগ দিলে বাল্বটি আলো জ্বালানর কাজে ব্যবহার করতে পারবেন । 
আমি যেটি ব্যবহার করি সেটি উপরের চিত্রের মতো ।
এবার ঠিক মতো সংযোগ দিয়ে নিচের তথ্য অনুযায়ী ইলেক্ট্রনিক্স পণ্য পরীক্ষা করতে পারেবেন ।
১। ইলেকট্রিক তারঃতারে কোন ফলট আছে কিনা পরীক্ষা করতে , তারে দুই মাথা টুপিন সকেটের দুই ছিদ্রে প্রবেস করান। দেখবেন বাল্বতি জ্বলছে । তাহলে তার ঠিক আছে । যদি বাল্ব না জ্বলে তাহলে তারে সমস্যা আছে ।
২। টিউব লাইটের অটো বালাসট পরীক্ষাঃ- অটো বালাসট এর এক দিকে দুই তার আর অন্য দিকে চারটা তার থাকে । চিত্রের মতো ৩,৪ ও ৫,৬ নং তার সংযুক্ত করি । 
এবার ১ ও ২ নং তার বোর্ডের সকেটের দুই ছিদ্রে প্রবেস করাই দেখবেন বাল্বের ফিলামেন্ট হাল্কা জ্বলে ওঠে তাহলে অটো বালাসট ঠিক আছে । আর না জ্বললে বা বাল্ব সম্পূর্ণ জ্বললে অটো বালাসট নষ্ট ।
৩। আয়রন (লন্ড্রি) পরীক্ষাঃআয়রন (লন্ড্রি) টুপিন সকেটে প্রবেশ করান দেখবেন বাল্ব উজ্জ্বল ভাবে জ্বলছে । আবার সিরিজ বোর্ডের সুইচ অন করুন অফ করুন আলো কম বেশি হচ্ছে তাহলে আয়রন (লন্ড্রি) ঠিক আছে। আলো কম বেশি না হলে বা বাল্ব নাজ্বললে আয়রন (লন্ড্রি) নষ্ট । 
৪। সোলডারিং আয়রন পরীক্ষাঃ- সোলডারিং আয়রন সকেটে প্রবেশ করালে বাল্ব হাল্কা জ্বলবে । তাহলে সোলডারিং আইরন ঠিক আছে । যদি বাল্ব না জ্বলে তাহলে সোলডারিং আয়রন এ সমস্যা আছে । সোলডারিং আইরন ব্যবহার করার সময় সিরিজ বোর্ড ব্যবহার করা ভালো । এতে সোলডারিং আয়রন অতিরিক্ত হিট হয়না ।null
৫। ক্যাপাসিটর পরীক্ষাঃএটা খুব ই গুরুত্বপূর্ণ ১ টা পয়েন্ট, আমি ১ বার শক খাইছিলাম, খুবই ভয়াবহ । তাই ক্যাপাসিটর খোলার সময় ক্যাপাসিটরের দুই পয়েন্ট টেষ্টার বা স্ক্র-ড্রাইভার এর ধাতব অংশ দ্বারা শর্ট করে নিতে হবে । 
চিত্রের ৩ এর মতো । পরীক্ষা করতে লাগবে চিত্রের ১ এর উপাদানগুলো । চিত্রের ২ এর মতো করে কয়েক সেকেন্ড ধরে রাখুন চিত্রের ৩ এর মতো ক্যাপাসিটরের দুই পয়েন্ট টেষ্টার বা স্ক্র-ড্রাইভার এর ধাতব অংশ দ্বারা শর্ট করে নিন । শর্ট করার সময় লক্ষ্য করুন ফায়ার করবে এবং শব্দ হবে । ফায়ার এবং শব্দ বেশী হলে ক্যাপাসিটর ভাল আছে । আর ফায়ার এবং শব্দ বেশী নাহলে ক্যাপাসিটর নষ্ট ।
৬। ভলিউম রেগুলেটর পরীক্ষাঃভলিউম রেগুলেটরের দুই তার সকেটের দুই ছিদ্রে প্রবেশ করান । ভলিউম নবটি কম বেশি করুন দেখবেন বাল্বের আলো কম বেশি হচ্ছে । যদি আলো কম বেশি না হয় তাহলে ভলিউম রেগুলেটরটি নষ্ট । 
এছাড়া আরও অনেক কিছু পরীক্ষা করা যাই এই বোর্ডের সাহায্যে । আমি এই বোর্ডটি মিটার হিসেবে ব্যবহার করি ।
বিঃ দ্রঃ ইলেক্ট্রনিক্স সম্পর্কে কোন ধারনা না থাকলে চেষ্টা না করাই ভালো ।

Comments