Monday, June 9, 2014

ডিসপ্লে যেভাবে কোন কিছু প্রদর্শন করে

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আবারও হাজির হলাম আপনাদের সামনে ডিসপ্লে নিয়ে। তাহলে শুরু করা যাকঃ
ডিসপ্লেঃ যেখানে কোন কিছু দেখানো হয় বা হচ্ছে তাই ডিসপ্লে। টিভি, ক্যামেরা, ক্যালকুলেটর, মোবাইল, ঘড়ি, মনিটর, টেলিফোন, সিনেমার পর্দা, নিয়ন সাইনবোর্ড সহ সকল যন্ত্রে কোন কিছু প্রদর্শন করার জন্য যা ব্যবহার তাই ডিসপ্লে।
ডিসপ্লে যে শক্তিতে চলেঃ বিভিন্ন ডিসপ্লে বিভিন্ন মাধ্যমে কাজ করে। তবে সব গুলোই মোটামুটি বিদ্যুৎ দ্বারা চলে।
যেভাবে কাজ করেঃ বিভিন্ন প্রযুক্তির ডিসপ্লে বিভিন্ন ভাবে কাজ করে থাকে। তবে আপনাদের আমি লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে যেভাবে কাজ করে তা জানাতে চেষ্টা করব।
লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে বা তরল কেলাস প্রদর্শকে ডায়োডের মত বিশেষ ধরনের কেলাস ভর্তি অঙ্গ থাকে।যা অত্তান্ত ক্ষুদ্র। এই ক্ষুদ্র ক্ষুদ্র অঙ্গে সংকেত প্রদান করা হলে জ্বলে ওঠে এবং আমরা তা দেখতে পাই। এই প্রদর্শকের জন্য নিচু কম্পাঙ্ক বিশিষ্ট (২৫ হতে ৫০ হার্জ ) কম ভোল্টেজ এসি সংকেত ব্যবহার করা হয়।এবার আমরা দেখব সেভেন সিগমেন্ট ডিসপ্লে কিভাবে সংখ্যা প্রদর্শন করায়ঃ
সেভেন সিগমেন্ট ডিসপ্লেতে সাতটি অঙ্গ থাকে। যার প্রতিটি অঙ্গ আলাদা আলাদা ভাবে জ্বলে বা জ্বালানো হয়।এখানে ABCDEFG সেভেন সিগমেন্ট ডিসপ্লের সাতটি অঙ্গ। প্রতিটি অঙ্গের সাথে সংযোগ লাগানো থাকে। যখন যে অঙ্গে সংকেত দেয়া হয় সে অঙ্গ জ্বলে ওঠে। এখন আমরা যদি 1 অক্ষরটি প্রদর্শন করতে চাই তাহলে B ও C অঙ্গের লাইনে সংকেত দিতে হবে। এবার যদি 3 অক্ষরটি প্রদর্শন করতে চাই তাহলে ABCD ও G অঙ্গের লাইনে সংকেত দিতে হবে।এভাবে যখন যে অক্ষর দেখার প্রয়োজন তখন সে সে অঙ্গে সংকেত দিলেই সংখ্যাটি প্রদর্শিত হবে।এভাবেই কাজ করে সেভেন সিগমেন্ট ডিসপ্লে। আজ এ পর্যন্তই।

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।