Friday, February 6, 2015

32-bit বা 64-bit Processing আসলে কি? না জানলে জেনেনিন।

আপনি যদি সম্প্রতি Computer এর দোকান গুলোতে গিয়ে থাকেন, তাহলে 64-bit Processor সম্পর্কে হয়ত শুনেছেন! অথবা Windows 7 Operating System টি Install করার সময়ও এই ব্যপারে জানতে পারেন। কারন Windows 7 Operating System টি Install করার সময় আপনাকে 32-bit বা 64-bit Processing নির্দিষ্ট করে দিতে হয়। চলুন তাহলে জানা যাক যে এই 32-bit বা 64-bit Processing আসলে কি বা এর থেকে আপনি কি সুবিধা পেতে পারেন! 

32-bit বা 64-bit হল আপনার Computer এ ব্যবহৃত Processor টির ধরন যা তার কাজ করার ক্ষমতাকে নির্দিষ্ট করে। 64-bit এর Processor গুলো নির্দ্বিধায় 32-bit এর Processor গুলো থেকে অনেক ভালো এবং অনেক বেশি কাজ করার ক্ষমতাসম্পন্ন। 64-bit Processing এ আপনি 32-bit Processing থেকে অনেক বেশি Data কে Processing করতে পারবেন। এটা আপনার Computer এর কাজের গতিকে কয়েক গুন বাড়িয়ে দেবে। আপনি যদি আপনার Computer এ একই সাথে অনেক গুলো Program চালাতে চান, তাহলে আপনি 64-bit Processing ক্ষমতাসম্পন্ন একটি Computer ব্যবহার করতে পারেন। কিন্তু এই Processing ক্ষমতাসম্পন্ন একটি Computer System পেতে আপনাকে অবশ্যই কিছু বেশি টাকা গুনতে হবে। উদাহরনস্বরূপ বলা যায়, এই Computer System টি চালাতে আপনাকে 4GB বা তারও বেশি পরিমানের RAM ব্যবহার করতে হবে। তো বুঝতেই পারছেন...‍‍‍!!!


আর শুধু একটা Computer System কে প্রস্তুত করলেই তো আর হবেনা, 64-bit Processing এর জন্য আপনাকে 64-bit Processing ক্ষমতাসম্পন্ন একটি Operating System ও ব্যবহার করতে হবে। তাই আপনাকে ব্যবহার করতে হবে Windows 7 Operating System টি। Windows 7 Operating System টিতে আপনি 32-bit এবং 64-bit Processing এর দুটোই পাবেন। তবে Windows 7 Home Basic এ আপনি 64-bit Processing সুবিধা পাবেন না। বাকি সবগুলোতেই পাবেন 64-bit Processing সুবিধা।

এতক্ষণ তো শুনলেন 64-bit Processing এর ভালো দিকগুলো, এবার কিছু অসুবিধার কথাও জেনে নিন।
প্রথমত, 64-bit এর একটি Computer System প্রস্তুত করতে আপনাকে স্বাভাবিকের তুলনায় বেশি খরচ করতে হচ্ছে।
দ্বিতীয়ত, Operating System এর জন্যও আপনাকে বেশি টাকা দিতে হবে। কারন, Windows এর Home Basic Edition টাই সবচেয়ে কম মূল্যে পাওয়া যায়। আর এই Edition টা ই 64-bit Processing কে Support করে না।
তৃতীয়ত, বাজারের সব ধরনের Computer Device এই 64-bit Processing System এর সাথে Compatible না। সুতরাং, কিছু অসুবিধার সম্মূখীন তো হতেই হবে।

চতুর্থত, প্রচলিত সকল Application Program আপনি এই 64-bit Processing ক্ষমতাসম্পন্ন Computer System এ চালাতে পারবেন না। কিন্তু, যেসকল Device বা Application Program গুলো Windows 7 এর 64-bit Processing এর সাথে Compatible তাদের বা তাদের মোড়কের গায়ে আপনি "Compatible with Windows 7" লেখা একটি Logo দেখতে পাবেন। এই Logo দেওয়া Product গুলো আপনি Windows 7 এর 32-bit ও 64-bit উভয় Processing System এ ই ব্যবহার করতে পারবেন।

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।