Monday, April 27, 2015

ইমেইল বক্স সফটওয়্যার-টার ব্যবহার নিজে দেখে নেয়া যাক।

শুনতে মনে হয় ইমেইল মার্কেটিং জানি কত সহজ। কি আর লাগে তা তে? YouTube আছে হাজার ভিডিও। কাজ করতে গেলে ঠেলা বুঝা যায়, ১৪ রকম সমস্যা - এটা আছে ত ওটা নাই। Google খুজেঁ ইমেইল পাওয়া যায় ঠিকই, কয়টা ভাল কয়টা খারাপ বুঝার উপায় নাই। ঐ তালিকায় মেইল পাঠালে একাউন্ট স্থগিত। এটা সেটা চেষ্টা করে করে কেল্লা ফতে, পরে গরু মেরে জুতা দান। কোটি কোটি ইমেল আইডি থেকে লাভ ত কিছু হয়না, মাঝ থেকে সময় অপচয়। এই ভাই বলে তার কাছে চাদের দেশের সার্ভার আছে, ঐ ভাই বলে তার কাছে মঙ্গলগ্রহ এর সার্ভার আছে। কাজের বেলায় সবই হাওয়া।
ইমেইল সংগ্রহ এর অনেক সফটওয়্যার থাকলেও এখন কাজ করে না একটা ও। Google খুজেঁ কপি পেস্ট করতে করতে দিন পার। দিন শেষে জমা করা যায় ২০০-৪০০ ইমেল, ওখানে ও থাকে duplicate ইমেল। যাক সমস্যার কথা অনেক হয়ে গেল, এখন সমাধান টা বলি: অনলাইনে আসা নতুন সেবা “ইমেইল বক্স”।
বিস্ময়কর এক সফটওয়্যার ইমেইল মার্কেটিং এর জন্য। মিনিটে Google থেকে আপনার মনের মত খুজেঁ নিয়ে আসতে পারে হাজার ইমেল। তাছাড়া সফটওয়্যার টি সক্ষম যে কোন লেখা থেকে ইমেল খুজঁতে। পাশা পাশি আপনি আপলোড করতে পারেন আপনার লিস্ট। সফটওয়্যার খোজেঁ নিবে duplicate ইমেল। আপনি সেভ করতে পারেন আপনার লিস্ট , কাজ করতে পারেন একাদিক লিস্ট নিয়ে।
বড় বিস্ময় এখনও বাকি, লিস্ট তৈরী করার পর আপনি ইমেইল বক্স এর দুই ধাপের যাচাই পদ্ধতি দিয়ে আপনি আপনার লিস্ট যাচাই করতে পারেন। প্রথম ধাপ যাচাই করবে ইমেল টি যথা রীতি বৈধ আছে কিনা এবং ইমেল টির ডমেন জীবিত আছে কিনা। দ্বিতীয় ধাপ যাচাই করবে ঐ ডমেনে এই ইমেল ব্যবহারকারী আছে কিনা। যদিও এই পদ্ধতি অনেক বেশী সময় নিবে। প্রত্যেক ধাপে-ই আপনি চাইলে আপনার লিস্ট রপ্তানি করতে পারেন। এই লিস্ট যাচাই কমিয়ে দিবে আপনার Bounce rate।
যখন দ্বিতীয় প্রণালী আপনি সম্পন্ন করেছেন, ইমেইল বক্স এ আছে আপনার জন্য আরও একটি যাদু। দ্বিতীয় প্রণালী থেকে যাচাই করা ইমেল গুলোকে আপনি আপনার SMTP দিয়ে ইমেইল বক্স এর মাধ্যমে ইমেল পাঠাতে পারবেন। ইমেইল বক্স দিবে আপনাকে একাদিক SMTP ব্যবহারের সুবিধা। প্রকৃত সময় Track এর পাশা পাশি আপনি দেখতে পারবেন কারা কারা আপনার ইমেল দেখেছে ও ক্লিক করেছে। ইমেইল বক্স এ আছে Spam check, View Online, Unsubscriber, Subject Rotation সহ হাজারও সুবিধা। আমার মনে হয় এবার সফটওয়্যার-টার ব্যবহার নিজে দেখে নেয়া যাক।
সফটওয়্যার-টি তৈরী করেছেন জিনিয়াস আইটি ইনস্টিটিউট এর ইমেইল মার্কেটিং এর শিক্ষক আকরাম হাসান সরকার ও তার শিক্ষার্থীরা।

Email Box | How to?

 

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।