Monday, April 27, 2015

বাংলাদেশে আসছে নতুন মোবাইল আপারেটর !!

Actresses_wallpapers_390দেশে মোবাইল ফোন অপারেটরের সংখ্যা হতে যাচ্ছে সাতটি। দেশের চার শীর্ষ মোবাইল ফোন অপারেটরকে শায়েস্তা করতে নতুন করে আরও একটি মোবাইল ফোন অপারেটরকে অনুমোদন দিতে যাচ্ছে বাংলাদেশ টেলিকম নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সে জন্য আসন্ন স্পেকট্রাম নিলামের নীতিমালায় সংশোধনীও আনা হচ্ছে। কমিশন বৈঠকে সেটি পাস হলে তা পাঠানো হবে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ রোববার কমিশনের প্রধান কার্যালয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
এ ব্যাপারে জানতে বিটিআরসির সচিব মো. সারওয়ার আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার এ ব্যাপারে কিছু জানা নেই। আমার লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের বিষয় হলে জানতে পারতাম। তবে বিভিন্ন সূত্রে এ খবর জানা গেছে বলে তাঁকে বলা হলে তার প্রেক্ষিতে বলেন, স্পেকট্রাম বিভাগ এ ব্যাপারে কমিশন বৈঠকে প্রস্তাবনা উত্থাপন করেছে। এর আগে বিটিআরসির চেয়ারম্যান স্পেকট্রাম নিলাম বিষয়ে কী ধরণের সিদ্ধান্ত নেওয়া যায় তা জানাতে স্পেকট্রাম বিভাগকে একটি অ্যাসাইনমেন্ট দিয়েছিল বলে জানান সারওয়ার আলম।
নতুন মোবাইল অপারেটর সম্পর্কে কোথায় বা কার সাথে যোগাযোগ করলে বিস্তারিত জানা যাবে জানতে চাইলে সারওয়ার আলম জানান, স্পেকট্রামের ব্রিগেডিয়ার জেনারেল ওয়াহিদুজ্জামানের সাথে যোগাযোগ করলে বিস্তারিত জানা যাবে। তবে তাঁকে কয়েক দফা ফোন করা হলেও তিনি লাইন কেটে দিয়েছেন।
এ দিকে নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট কয়েকজন জানিয়েছেন, মূলত মোবাইল ফোন অপারেটররা বিটিআরসির ঘোষিত অতিরিক্ত টুজি ও থ্রিজি তরঙ্গ নিলামে অংশ গ্রহণে অনাগ্রহ প্রকাশ এবং সিম রিপ্লেসমেন্ট সংক্রান্ত জটিলতার অবসান না ঘটানোর জন্যই বিকল্প পথ খুঁজছে কমিশন। তারই ধারাবাহিকতায় স্পেকট্রাম বিভাগ নতুন মোবাইল অপারেটর অনুমোদন দিয়ে তাদের মাধ্যমে অবশিষ্ট টুজি ও থ্রিজি নিলামের চিন্তা করা হয়েছে। একই সাথে থ্রিজির বাইরে থাকা সিটিসেলকেও এই থ্রিজি সেবার অন্তর্গত করার চিন্তা করা হয়েছে। এ জন্য কিছু আইনি সংশোধনী করারও প্রস্তাব করা হয়েছে।
সূত্র বলছে, বড় চারটি অপারেটর তাদের সিম রিপ্লেসমেন্ট কর সংক্রান্ত জটিলতার বিষয়টি সামনে এনে নিলামে অংশ না নেওয়ার কথা বলছে। তারা শেষ পর্যন্ত না আসলেও যাতে নিলামটি অনুষ্ঠিত হয়, সে জন্য বিকল্প এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিটিআরসি যাতে সফলভাবে নিলাম আয়োজন করতে পারে এবং অপারেটরগুলোর কাছে জিম্মি হয়ে না পড়ে সেজন্য এ সংশোধনী আনা হচ্ছে। নিলামে বিটিআরসি ২১০০ ব্যান্ডে তিনটি স্লটে ১৫ মেগাহার্ডজ এবং ১৮০০ ব্যান্ডে আরও তিনটি স্লটে ১০ দশমিক ৬ মেগাহার্ডজ স্পেকট্রাম বিক্রি করবে। এর আগে ১৮০০ ব্যান্ডের ১০ দশমিক ৬ মেগাহার্ডজকে দুটি স্লটে ভাগ করা হলেও সংশোধণীতে তা তিন ভাগে ভাগ করা হচ্ছে, যাতে নতুন অপারেটরটি ২১০০ ব্যান্ডের সঙ্গে ১৮০০ ব্যান্ডেরও কিছু স্পেকট্রাম পেতে পারে।

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।