Saturday, September 12, 2015

হোস্ট প্যানেল লগইন হচ্ছে না?? কিংবা লগইন লিংক ( URL) ভূলে গেছেন? জেনে নিন সমাধানের ৩ টি উপায়!!

সুপ্রিয় technology সাইটের সবাইকে সালাম ও শুভেচ্ছা।
আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদেরকে দেখাব কিভাবে আপনি খুব সহজেই আপনার হোস্ট প্যানেল লগইন করতে পারবেন। সত্যিকার অর্থে এমন অনেকেই আছেন যারা পেইড হোস্টিং ক্রয় করে আপনাদের সাইট অপারেট করছেন। মূলত সাইট অপারেট করতে গেলে যাবতীয় কাজ যেমন: ডাটাবেইজ তৈরিকরন, ইমেইল সেটআপ, ডোমেইন/সাবডোমেইন কনফিগারেশন, ক্লাউড ফ্লেয়ার এনাবল, ডাটা স্কীপ্ট ব্যাকআপ রাখা, অটো ইনস্টলার সহ প্রায় ১০০ রকমের কাজ করতে হয়। এবং এই কাজের গুরু দ্বায়িত্ব বহন করে হোস্ট সি প্যানেল। যেখানে আপনাকে ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হয়।

কিন্তু অনেক সময় যদি আপনি প্রতিবন্ধকতার মূখে পড়েন যেমন প্রভাইডারের সাইটে লগইন/ একসেস করা যাচ্ছে না কিংবা হোস্ট সি প্যানেলের ইউআরএল আইডি ভূলে গেছেন! সুতরাং তখন এই মুহুর্তে আপনি কি করবেন?? হ্যা বন্ধুরা এখন সেই নিয়মটা অর্থাত সি প্যানেল লগইন করার কৌশল ৩ টি পদ্ধটিতে দেখাব।

১। আইপি এড্রেস দ্বারা

আপনি যখন আপনার প্রভাইডার হতে হোস্টিং নিয়েছিলেন। সেই সময় প্রভাইডার অবশ্যই ইমেইলে যাবতীয় তথ্যাদি সহ পাসওয়ার্ড প্রদান করেছিল। সেই সাথে আপনার ডোমেইনের একটি আইপি ঠিকানাও দেয়া হয়েছিল। হ্যা সেই ডোমেইনের আইপি এড্রেস ব্রাউজারে টাইপ করে সি প্যানেলের লিংকে যাওয়া যাবে। এই জন্য আইপি এড্রেস মনে রাখতে হবে কিংব কোথাও টুকে রাখতে হবে। যদি জানা না থেকে তাহলে যে ইমেইলে আপনার হোস্ট সাইট পরিচালিত হচ্ছে সেখানের প্রভাইডারের দেওয়া মেইলটি চেক করবেন কিংবা জেনে নিবেন। এবং হ্যা রেজি:কৃত হোস্ট প্যানেলের প্রতি ডোমেইনের আইপি এড্রেস অবশ্যই হয়ে থাকে একটি হতে অন্যটি ভিন্ন।

কাজের প্রমাণ: নিচের আইপি ব্রাউজার এড্রেস বারে টাইপ করে কাজের মান যাচাই করতে পারেন। http://104.152.168.27:2082/

 ২। প্রভাইডারের সাইট লগইন করে রিডাইরেক্ট ভাবে


আমরা অধিকাংশই অনেকেই সি প্যানেল লগইন করি প্রভাইডারের সাইট লগইন করে অতপর ডাইরেক্ট হোস্ট প্যানেলের মূল একাউন্টে প্রবেশ করি। তার মানেটা দাড়াচ্ছে থার্ডপার্টি হিসাবে হোস্ট প্যানেলে যাওয়া। আপনি হোস্টমাইট, হোস্ট ক্লায়েশন, নবীন বাংলা, বাইটবুল সহ যে প্রভাইডারের ক্লায়েন্ট হোন না কেন নিয়মটা একই। অর্থাত প্রভাইডারের সাইট লগইন করে অতপর তাদের সার্ভিস হইতে সরাসরি ইমেইল একাউন্ট কিংবা হোস্ট প্যানেলে সরাসরি প্রবেশ করা যাবে।

৩। ডোমেইন নাম ও কোলন চিহৃ ব্যবহার করে

এখন অনেকেই বলবেন ১ কিংবা ২ নং অপশনের কোনটিই কাজ করছেনা কিংবা কোন অপশন মনে নাই। তাহলে অবশ্যই ৩ নং অপশনটা আপনাকে কাজে দিবে এবং মনে রাখাটাও অতি সহজ!! এখানে কোন আইপি এড্রেস কিংবা প্রভাইডারের সাইট একসেস করা লাগবেনা।

নিয়মটা অনুসরন করুন-

ব্রাউজার ওপেন করুন > সেখানে আপনার ডোমেইনের ঠিকানা লিখুন > পরে কোলন চিহৃ এবং ২০৮২ টাইপ করে এন্টার কি প্রেস করুন। তাহলে সরাসরি হোস্ট লগইন প্যানেল পেয়ে যাবেন।

উদাহরন: domainname.com:2082

nabinbangla.net:2082

 নির্দেশনা

১। আপনি যে ভাবেই সি প্যানেল অংশে প্রবেশ করুন না কেন, অবশ্যই ইউজার নেইম এবং পাসওয়ার্ড লাগবে।

২। পাসওয়ার্ড ও ইউজার নেইম ইনপুট করে সি প্যানেলে প্রবেশ করা না গেলে বুঝতে হবে কোন কিছু টাইপ করতে ভূল আছে কিংবা আইপি এড্রেস মিলকরন হচ্ছে না।
৩। সব কিছু কনফার্ম থাকার পরও লগইন করা না গেলে ধরে নিতে হবে সেখানে আপনার কোন হোস্ট নাই, মুছে গেছে কিংবা ডিলেট হয়ে গেছে। সুতরাং প্রভাইডারের সাথে যোগাযোগ করতে হবে।
৪।যাদের ডোমেইন গুগল ব্লগারে রিডাইরেক্ট করা আছে তদের উপরোক্ত বিষয়গুলো কাজ করবে না। কারন, এমনিতেই তাদের কোন হোস্ট/স্পেস গ্রহন করাটা হয় নাই।

শেষ কথা

আসলে আমি কোন হোস্টিং ব্যবসায়ী না কিংবা কোন এজন্টে নই। তবে ভবিষ্যতে ইচ্ছা আছে লেখাপড়া ও ফেরী করার পাশাপাশি ভাল মানের একটি ছোট-খাট হোস্টিং বিজনেস প্লানের। তথাপি বর্তমানে সাধারন ১০ জনের মতই আমি হোস্ট প্যানেল ব্যবহার করছি, ঘাটাঘাটি করি এবং এখনো কাজ শেখার প্রচেষ্টাতে আছি। সুতরাং আজকের যে টিপস শেয়ার করছি যাতে অন্যদের সামান্যমত হলেও উপকারে আসে। পরিশেষে টিউন বিষয়ে কোন অভিযোগ, মতামত থাকলে টিউমেন্ট করার অনুরোধ রাখছি। আজ এই পর্যন্তই, সবাই সুস্থ থাকুন।

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।