Monday, April 24, 2017

লাইলাতুল মেরাজ এর বিস্তারিত

লাইলাতুল মেরাজ
 আসসালামু আলাইকুম। কেমন আছেন মডার্ন টেকনোলজি এর বন্ধুরা?? আসাকরি ভাল আছেন?? আমিও মহান আল্লাহ পাকের রহ্মতে ভাল আছি। চলুন মূল বিষয়ে আসি।

শবে মেরাজ ঠিক আল্লাহ্‌তায়ালার একটি কুদরত। নবীজি (সঃ) কে আল্লাহ্‌তায়ালা মসজিদুল হারাম (মক্কা) থেকে বাইতুল মুকাদ্দাস (বর্তমান ফিলিস্তিনে অবস্থিত), সেখান থেকে সপ্ত আকাশ ভ্রমণ করিয়ে মহান আল্লাহ্‌তায়ালার সাক্ষাত লাভ করিয়ে ধন্য করেন। নবীজি (সঃ) কে আল্লাহ্‌তায়ালা জান্নাত-জাহান্নামের ভবিষ্যৎ চিত্র দেখান।এছাড়াও মহান আল্লাহ্‌তায়ালার অসংখ্য কুদরতের নমুনা নবীজি (সঃ) স্বচক্ষে প্রত্যক্ষ করেন। আল্লাহ্‌তায়ালা তার প্রিয় হাবিবকে এই উম্মতের জন্য ৫ ওয়াক্ত নামাজ, সুরা তওবার শেষ ২ আয়াত (২৮৫-২৮৬),আর বান্দা তওবা করলে ক্ষমার অঙ্গীকার নিয়ে আসেন।


এই রাতে ব্যক্তিগত ইবাদাত যেমন নফল নামাজ, কুরান তিলাওয়াত, জিকির ইত্যাদির মাধ্যমে অতিবাহিত করা যেতে পারে...ধরাবাঁধা কোনো নিয়ম নেই যে এতো রাকাত নামাজ পরতে হবে... তবে কমপক্ষে ২,২ রাকাত করে ১২ রাকাত আদায় করাটাই উত্তম। আর সারা রাত জেগে করাটা আরো ভাল। তবে বাধা ধরা নিয়ম নেই যে যার খুশিমতো আমল করতে পারবে।
শবে মিরাজ এর রাতের নামাজ কিভাবে আদায় করবেন শেটা জানতে এখানে ক্লিক করুন। আমি এটি অনেক আগে লিখে ছিলাম তাই লিংক দিয়েদিলাম। নতুন করে লিখলাম না।
জারা সংক্ষিপ্ত ভাবে বুঝতে চান তারা আমার আগের পোস্ট টা পড়ুন =>>  শবে মে'রাজের নামাজ 


আসুন লাইলাতুল মেরাজ সম্পর্কে ( উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে ) আমরা বিস্তারিত জানার চেষ্টা করি।

বিদ্রঃ নিচের লিখাগুলির যেখানে যেখানে মোহাম্মদ (সঃ) এর নাম আছে সেখানে সেখানে অবসসই দুরুদ পড়তে হবে। আর সব থেকে ছুট দুরুদ হল "সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম" যা ব্র্যাকেটে বোঝানো হয় (সঃ) এই ভাবে।

আবারো বলছি আমি আগেই বলেছি নিচের টুকু উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে সংগ্রহীত সেখানে অনেক যায়গায় দুরুদ ব্যাবহার করা হয়নি তাই আপনারা (সঃ) পড়ে নিবেন।









বিবরণ





















































 শবে মে'রাজের নামাজ কিভাবে আদায় করতে হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আর ইসলামিক আরো পস্ট পেতে এখানে ক্লিক করুন

আল্লাহ আপনাকে ও আমাকে এর সঠিক আমল করার তওফিক দান করুন। আমিন
আর ভুল গুলি ক্ষমা করে ভুলিয়ে দিক। আমিন

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।