বেকারত্ব দূর করুন মোবাইল সার্ভিসিং এর মাধ্যমে

আসসালামু আলাইকুম আশা করি আল্লাহ্‌র রহমতে আপনারা সবাই ভাল আছেন। আজ আমি  আলোচনা করব কিভাবে মোবাইল সার্ভিসিং করে হাজার হাজার টাকা আয় করা যায় বা ব্যাকার সমস্যার সমাধান নিয়ে যা শিরোনাম পরেই বুঝেগেছেন। আমাদের বাংলাদেশে দিন দিন বেকারত্বর হার বৃদ্ধি পাচ্ছে। পরিসংখ্যানে জানা গেছে বর্তমানে বাংলাদেশের  বেকারত্বর হার (১৪.২) শতাংশ  এবং দিন দিন  বেকারত্বর হার বৃদ্ধি পাচ্ছে। আমাদের দেশে অনেক ধরনের বেকার রয়েছে। আমারা অনেকেই লেখা পরার প্রতি নির্ভর থাকি। অন্য কোন কাজের প্রতি আসক্ত হয়না। যার কারনে অন্য কোথাও চাকরি আবেদন করলে আগে কাজের প্রতি অবিজ্ঞতা কেমন আছে তা জানতে চায়।তা ছাড়া দেখা গেছে চাকরি খুঁজতে খুঁজতে বয়স পার হয়ে যাচ্ছে  বা সার্টিফিকেটের বয়স বেশি হয়ে যাচ্ছে । এ রকম আমাদের দেশে অনেক বেকার রয়েছে। আবার কেউ যদি হাতে কলমে কারিগরি জানা থাকে। তা হলে সে  তার জানা কারিগরি  কাজ দিয়ে আত্মকর্মসংস্থান গড়তে পারেন।
বর্তমানে বাংলাদেশ সরকার আত্মকর্মসংস্থান এর বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে জাচ্ছেন। দেখা গেছে অধিকাংশ পরিবারের বড় জন এর অপর আশায় থেকে নিজে কিছু করার চেষ্টা করেনা এর আভাবে বাড়তে থাকে বেকারত্বর হার। অনেকের কাছে অন্নের চাকরি বা কাজ করাকে পছন্দ করে না। বা অন্নের কথা শুনতে চায় না। তাই সে শকল লোক গন মোবাইল সার্ভিসিং কে কাজে লাগাতে পারে। যা অল্প খরচেই করা সম্ভব।
Modern Technology www.technologyrbd.blogspot.com
মোবাইল সার্ভিসিং শিখুন

এখন যে কাজটির মাধ্যমে আপনি নিজেও কর্মঠ হবেন এবং নিজ এলাকায় আত্মকর্মসংস্থান গড়ে তুলনে। 

যে কেউ মোবাইল সার্ভিসিং এর কাজ শিখে হাজার হাজার টাকা আয় করতে পারে এবং নিজ এলাকায় একটি আত্মকর্মসংস্থান গড়ে তুলতে পারেবে। তার জন্য চাই আগে নিজে হাতে কলমে শেখা আর শেখার জন্য চাই একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান বা কারিগরি শেখার একটি প্রশিক্ষণ কেন্দ্র ।
বাংলাদেশে এমন অনেক প্রশিক্ষণ কেন্দ্র আছে যারা মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ দেয়া হয়। কিন্তু বেশির ভাগ প্রশিক্ষণ কেন্দ্র গুলো ভালো কিছু দিতে পারেনা। তাই অনেকেই হতাশ। অনেক টেকনেশিয়ান আছেন যারা মোবাইল সার্ভিসিং প্রশিক্ষণ কয়েক যায়গায় নিয়ে থাকে তবুও কোথাও জেনো একটু অভাব রয়েছে বলে মনে করেন। তাই বলে শকল সার্ভিসিং সেন্টার গুলো এক না।

কিভাবে বুঝবেন আপনি কোন যায়গায় কাজ শিখলে বা প্রশিক্ষণ নিলে আপনার জন্য ভালো হবে?
হ্যাঁ, আপনাকে আগে যেখানে কাজ শিখবেন ভাবছেন শেখানে সেই সেন্টার সম্পর্কে জানতে হবে যে তাদের কাজের অভিজ্ঞতা কত টুকু।
এখন বলবেন শকলেই তো বলবে আমার কাজের অভিজ্ঞতা অনেক।
কিন্তু বর্তমান সময়ে অনলাইনে ভালো ভালো টেকনেশিনদের ভিডিও প্রকাশ করে থাকেন। যেমনঃ মোবাইল এর বিভিন্ন সমস্যা সমাধানের ভিডিও নেটে দিয়ে থাকে। যে শকল ভিডিও দেখেও বুজতে পাড়বেন লোকটি কতখানি অভিজ্ঞ। তার পর তার সাথে যোগাযোগ করুন, বুঝার চেষ্টা করুন সে কতখানি বিজি। যদি অনেক বিজি হয় সেক্ষেত্রেও সে আপনাকে সময় দিতে পারবে না। বুটা মটি লেভেলের হলে আপনি ভরশা করতে পারেন। এখানে ক্লিক করে কিছু ভিডিও আছে তা দেখতে  পারেন।

আসলে অনেকে বিজি থাকলেও স্টুডেন্টদের সময় দিতে আগ্রহি হয়। আর অনেকেই বিজি না থাকলে ও কাজ বিজির ভান করে। তাই শিক্ষকের হওয়া উচিৎ উদার মনের। যে কিনা ছাত্রকে প্রান খুলে দিবে, যা আছে নিজের ভিতরে। জাই হোক মূল কথা হচ্ছে বেকারত্ব দূর করতে মোবাইল সার্ভিসিং একটি দারুন ভুমিকা ভালো রাস্তা। যা কিনা সন্মানও আছে টাকাও আসে। তবে মোবাইল সার্ভিসিং এর জগতে ভালো কাজের যোগ্যতা দেখাতে পারলে কাস্টমারের অভাব হয় না।

কোথায় কাজ শিখবেন একটু ধারনা দেয়া যাক 
আপনি খুজে দেখুন আপনার আশেপাশে ভালো কোন ট্রেনিং সেন্টার আছে কিনা। যদি থাকে তাহলে উপরে উল্লেক্ষিত বিষয় গুলো খুজে দেখুন নেটে, যে সেই ট্রেনিং সেন্টারের কি কি ভিডিও নেটে আছে। আপনি তাদের কিছু ভিডিও ভালো করে দেখুন। এবং বুঝার চেস্টার করুন তার ভিডিও থেকে কিছু শিখতে পারছেন কি না।
যদি না পারেন তবে অন্ন খানে খুঁজুন।
যদি এমন কাওকে পান যে আপনার কাজ শিখাতে পারবে বলে মনে করেন তবে সেই ট্রেনিং সেন্টার যত দুরেই হওক শেখানে জান এবং ট্রেনিং নিন।
মনে রাখবেন বড় কিছু পেতে হলে ছুট ছুট অনেক কিছুর তেগ করতে হয়।

তাছাড়া আপ[নি আসতে পারেন মডার্ন টেকনোলজি সার্ভিসিং সেন্টারে

এখানে আজ ৮ বৎসর যাবত  ( অভিজ্ঞতা ১১ বছর ) প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। খুব সুনামের সাথে চালিয়ে আসছে এই প্রতিষ্ঠানটি। নিচে কিছু মডার্ন টেকনোলজি সেন্টারের কাজের ভিডিও দেয়া আছে যা দেখে অনেকাটা ধারনা পেতে পারেন।
এবং আপনি শিখতে আগ্রহি হলে  মডার্ন টেকনোলজি বা এই নাম্বারে যোগাযোগ করুন
 IMO 01633033707
 Call  01585876953
যারা অনলাইনে মোবাইল ফ্লাশিং এর কাজ শিখতে চান তারা এখানে ক্লিক করুন
এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
আমি আশ করি আপনি এখান থেকে কাজ শিখে আপনি আপনার এলাকায় একটি আত্মকর্মসংস্থান গড়তে পারবেন ইনশা আল্লাহ্‌।

শিখতে খরচাপাতি কেমন পড়বে? খরচ নির্ভর করবে আপনি কোথায় থেকে শিখবেন তার উপর। কোর্স ফি প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকমের হয়ে থাকে।তবে মডার্ন টেকনোলজি সার্ভিসিং ট্রেনিং সেন্টার থেকে শিখতে চাইলে আলোচনা সাপেক্ষে হয়। আপনি আগ্রহি হলে ০১৬৩৩০৩৩৭০৭ বা ০১৭৫১৮৮৬০০৪ এই নাম্বারে যোগাযোগ করে জেনে নিতে পারেন। দূর দুরান্ত থেকে যারা আসেন তাদের অল্প সময়ে বাড়তি সময় দিয়ে দ্রুত শিখিয়ে দেয়া হয়। এবং থাকা খাওয়ার সু-ব্যাবস্থা করে দেওয়া হয়।

 সিক্ষার যোগ্যতাঃ- মোবাইল সার্ভিসিং শিখতে নির্দিষ্ট কোন একাডেমিক শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই, যে কেউ এই কোর্স করতে পারবে। তবে লিখতে পারা ও পড়তে পারার মত জ্ঞান থাকতে হবে। তবে শিক্ষাগত যোগ্যতা থাকলেতো আরো সহজ হয়।

আমরা কেন মোবাইল সার্ভিসিং এর প্রশিক্ষণ নিব?
বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশ তথ্য প্রযক্তি এগিয়ে যাচ্ছে দিন যত যাচ্ছে প্রযক্তি তত উন্নত হচ্ছে। আর এখন আমরা যে যুগে বসবাস করছি তা এখন ঘর থেকে পা ফেললেই নিত্য নতুন প্রযুক্তি পাচ্ছি। আর এ প্রযক্তির সাথে তাল মিলিয়ে যাচ্ছে দেশের বড় বড় টেকনিশিয়ানরা বা কোন না কোন বা কারিগর । আমরা এখন এই প্রযুক্তি ব্যাবহার করতে গিয়ে দিন দিন নতুন নতুন সমস্যার সম্মক্ষিন হচ্ছি আর এই সমস্যার সমাধানের জন্য বিভিন্ন টেকনেশিয়ান এর কাছে যেতে হচ্ছে। কিন্তু ভালো টেকনেশিয়ান এর সংখ্যা খুবই কম। তাই আপনি যদি প্রশিক্ষণ প্রাপ্ত টেকনেশিয়ান হয়ে আশপাশের টেকনেশিয়ান এর চেয়ে একটু আলাদা কাজ করতে পারেন তবে আপনার কাজ শব সময় বেশিই থাকবে। আর কাজ করতে ও ঝামেলা মনে হবেনা। আর তারচেয়ে বড় কথা হল জীবনে একজন ভালো ওস্তাদের অবশ্যই প্রয়োজন।তাছাড়া নতুন অবস্থায় যেকোনো সমস্যা ঘটে গেলে যেন (সৃস্টি কর্তার নামে) ওস্তাদের হ্যাল্প পাওয়া যায়।

লাভ কেমন হবেঃ - মোবাইল সার্ভিসিং ব্যবসা প্রচুর লাভজনক। একবার শুরু করলে এরপর আর তেমন খরচ নেই। সাধারণত মাসিক ন্যুনতম ২০০০০ টাকা আয় হয়ে থাকে। বড় কোন বাজারের সার্ভিসারদের মাসিক ৫০,০০০ বা এলাকা ভেদে লক্ষ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। কাজেই বেকার বসে না থেকে মোবাইল সার্ভিসিং দিয়ে ক্যারিয়ার শুরু করুন। এবং বাড়িয়ে দিন নিজ এলাকায় আত্মকর্মসংস্থান। আপনি নিজেও বেকার থেকে মুক্তি পেলেন তার সাথে আপনি চাইলে আপনার এলাকার বেকার ছেলেদের কর্মসংস্থানের সুযোগ করে দিতে পারেন আপনি প্রশিক্ষণ সেন্টার খুলে।

মডার্ন টেকনোলজিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন লোক শিখে যাচ্ছে মোবাইল সার্ভিসিং এর কাজ। আপনি এই সুযোগ হাতছাড়া করিয়েন না।
মডার্ন টেকনোলজি সেন্টারে মোবাইল সার্ভিসিং কে দুই ভাগে ভাগ করে শিক্ষা দেয়া হয়।
যথাঃ- (১) হার্ডওয়্যার/ Hardware ও (২) সফটওয়্যার/ Software.

মডার্ন টেকনোলজি এর মোবাইল সার্ভিসিং এর একটি ইউটিউব চ্যানেল আছে আপনারা চাইলে সেখান থেকে ভিডিও গুলো দেখেও অনেক কিছু শিখতে পারেন সম্পুর্ন ফ্রিতে। চ্যানেলটিতে ঢুকতে এখানে ক্লিক করুন। এবং দেখুন ও সাবস্ক্রাইব করে রাখুন।
সেই চ্যানেল থেকে নিচে কিছু ভিডিও দেয়া হল। আপনি চাইলে নিচের ভিওতে ক্লিক করে ভিডিও গুলো দেখতে পারেন।

**  মোবাইল পার্টস পরিচিতি। মোবাইল এর সকল পার্টস এর নাম গুলো জানুন **



** মোবাইল ফুল সর্ট ও ডেড মোবাইল কিভাবে ঠিক করতে হয় দেখুন **


** ফ্লাশ করার সময় Boot না পেলে কিভাবে ফ্লাশ করতে হয় দেখুন **



** micro 5 pin USB pinout details Solution **


** চায়না বাটন মোবাইল এর ফ্লাশ ফাইল ডাউনলোড করার সহজ সাইট। খুব সহজে firmware Download করুন**



আরো ভিডিও গুলো দেখতে এখানে ক্লিক করুন
বা ভিডিও গুলো দেখতে এখানে ক্লিক করুন
অথবা  www.youtube.com/TipsBanglaPlus  এই এড্রেসে দেখুন।
আজ এপর্যন্তই। বানানে ভুল ত্রুটি হলে ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভাল থাকেন সুস্থ থাকেন এই কামনায় বিদায় নিচ্ছি। আল্লাহ্‌ হাফেজ।

Comments