হাউজে কাউসার

কোরআন করীমে আল্লাহ্‌ রাব্বুল আলামীন ঘোষণা-
অর্থঃ- নিশ্চয় আমি আপনাকে কাওসার দান করেছি।- (সূরা কাওসার-১)
আল্লামা সুয়ুতী (রাহঃ) বলেছেন, খোলাফায়ে রাশেদাসহ পঞ্চাশের অধিক সাহাবায়ে কেরাম হতে হাশরের দিনের কাওসার সম্পর্কে সহীহ হাদীস বর্ণিত হয়েছে।

হাউজে কাউসার
হাউজে কাউসার
হাদীসঃ- হযরত সাহল ইবনে সা'দ (রাঃ) বলেন, নবী করীম (সাঃ) বলেছেন, আমি তোমাদের পুরবেই হাউজে কাউসারের নিকট পৌছব। যে ব্যক্তি আমার নিকট পৌঁছাবে সে এর পানি পান করবে। এর যে একবার পান করবে সে আর কখনও পিপাসার্ত হবে না। আমার নিকট এমন কিছু লোক আসবে জাদেরকে আমি চিনতে পারব এবং তারাও আমাকে চিনতে পারবে। অতঃপর আমার ও তাদের মাঝে আড়াল করে দেয়া হবে। তখন আমি বলব এরা তো আমার উম্মত। তখন আমাকে বলা হবে, আপনি জানেন না আপনার অবর্তমানে তারা যে কি সকল নতুন নতুন মত ও পথ আবিষ্কার করেছে। এটা শুনে আমি বলব, যারা আমার অবর্তমানে আমার দ্বীনকে পরিবর্তন করেছে, তারা দূর হোক (অর্থাৎ এ ধরনের লোক আমার শাফাআত ও আল্লাহ্‌র রহমত হতে দূরে থাকারই যোগ্য)।- (বোখারী ও মুসলিম)
হাদীসঃ- হযরত সামুরা (রাঃ) বলেন, নবী করীম (সাঃ)  এরশাদ করেন, প্রত্যেক  নবীর এক একাটি হাউজ হবে এবং কার হাউজে আগমনকারীর সংখ্যা বেশী এ নিয়ে নবীগন গর্ব করবেন। কিন্তু আমি আশা রাখি যে, আমার হাউজে আগমনকারীর সংখ্যা হবে তাদের সকলের অপেক্ষা অধিক।- (তিরমিযী শরীফ)
হাদীসঃ- হযরত আব্দুল্লাহ ইবনে আমার (রাঃ) বলেন, নবী করীম (সাঃ) এরশাদ করেছেন, আমার হাউজের প্রশস্ততা এক মাসের পথের সমপরিমাণ আর পানি দুধের চেয়েও অধিক সাদা এবং এর ঘ্রাণ মৃগনাভি অপেক্ষাও অধিক খোশবুদার। এর পানপাত্রসমুহ আকাশের তারকার ন্যায় (অধিক ও উজ্জ্বল)। যে তা হতে একবার পান করবে সে আর কখনও তৃষ্ণার্ত হবে না।- বোখারী ও মুসলিম)
  সূত্রঃ (মৃত্যুর আগে ও হাসরের পরে, পৃঃ ১০৮-১০৯)

বাকি পর্ব গুলো পড়ুন

Comments