দোযখের শাস্তি

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ঘোষণা করেন-
উচ্চারনঃ- ইন্নাল্লাযীনা কাফারু মিন আহলিল কিতাবি ওয়াল মুশরিকীনা ফী নারি জাহান্নামা খা-লিদীনা ফীহা উলাইকাহুম সাররুল বারিয়্যাহ।
অর্থঃ- আহলে কিতাব ও মোশেকদের মধ্যে যারা কাফের তারা জাহান্নামের আগুনে স্থায়ীভাবে থাকবে। তারাই সৃষ্টির আধম। (সূরা বাইয়্যেনাহ, আয়াত-)
দোযখের শাস্তি
দোযখের শাস্তি

আলোচিত আয়াত দ্বারা প্রমানিত হয় যে দোযখে অনন্তকালের জন্য শুধু শাস্তি আর শাস্তিরই ব্যবস্থা রয়েছে। ক্ষণিকের জন্য কোথাও সুখ-শান্তি নেই। চারদিকে শুধু চিৎকার, হাহাকার, আর্তনাদ আর কান্নাকাটি। কোথাও প্রজ্বলিত জমকালো অগ্নিকুণ্ড  দাউ দাউ করে জ্বলছে। কোথাও বা লু হাওয়া শোঁ শোঁ করে বাইছে। কোথাও অগ্নেগিরির ন্যায় প্রবলবেগে অগ্নেশিখাসমুহ উত্থিত হচ্ছে। কোথাও প্রচণ্ড শিতে জাহান্নামীদের আপাদমস্তক অবশ হয়ে আসবে। কোথাও ক্ষতস্থান বিগলিত পুঁজ ও পচা রক্তের বন্যা বয়ে যাচ্ছে। কোথাও ফেরেশতাদের প্রস্তর  ও গুর্জের আঘাতে জাহান্নামীদের অস্থি-মাংস খান খান হয়ে উড়ে যাচ্ছে। কোথাও অগ্নির কাঁচি দ্বারা জিহ্বা কাটা হচ্ছে। কোথাও উট খচ্চরের মত বৃহদাকার সর্প ও বিচ্ছুসমুহ ফান বিস্তার করে ফোঁস ফোঁস করছে, এর তাদের দংশনে অভিশপ্ত পাপীগণ ভীষণ জ্বালা-যন্ত্রণায় ছটফট করছে। কোথাও পাপীদেরকে উত্তপ্ত পানি পান করানো হচ্ছে বা কারো মাথায় ঢেলে দেয় হচ্ছে, যাতে পেটের নাড়ি-ভুড়ি আর মুখের গোশত সমূহ খসে পড়েছে। কোথাও বিষাক্ত যাক্কুম বৃক্ষের ছড়াছড়ি বা অগ্নিসম কণ্টকময় ঝাড় ভক্ষণে জাহান্নামীদের গড়াগড়ি। সেখানে নির্মম ফেরেশতাদের দয়া-দাক্ষীণ্য, মায়া-মমতা নেই, আছে শুধু হাতের ডাণ্ডা, আগুনের ছড়ি, লৌহের শৃঙ্খল, হাতুড়ি, তর্জন-গর্জন আর ঠাট্টা-বিদ্রুপ।
আল্লাহ্‌র এরূপ অসংখ্য অগণিত আযাব ও গজবে দোজখবাসীদের চিৎকার- আর্তনাদে জাহান্নামের আকাশ-বাতাস প্রকম্পিত হয়ে উঠবে। তদুপরি ফেরেশতারে গর্জন, জাহান্নামের ভীষণ হুঙ্কার এমন যে, সুদীর্ঘ পাঁচশ' বছর দূর হতেও তা শ্রাবণ করলেও কান ফেটে যাওয়ার উপক্রম হবে। আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে দোযখ থেকে রেহাই দান করুণ। আমীন।
সূত্রঃ (মৃত্যুর আগে ও হাসরের পরে, পৃঃ ১১৫)

বাকি পর্ব গুলো পড়ুন




Comments