Monday, May 26, 2014

শবে মে'রাজের নামাজ

আসসালামু আলাইকুম।

শবে মে'রাজ এর সংক্ষিপ্ত  বিবরন

রজব চাঁদের 27  তারিখ রাত্রে নবি কারিম (সঃ) মে'রাজ শরীফে গমন করেছিলেন। এই রাত্রে আল্লাহ তালা তার অসীম কুদ্রতে মুহুরত কালের মধ্যে সপ্তম  আসমান , বেহেস্ত, দোজখ ইত্যাদি এবং আরশে মোয়াল্লা আবলোকন করিয়ে পৃথিবীতে পাঠিয়ে দেন।

শবে মে'রাজ এর নামাজ পড়ার নিয়ম

দুই, দুই রাকাত এর নিয়তে কমপক্ষে ১২ রাকাত নফল নামাজ আদায় করতে  হয়। ( আছাড় ও আপনি বিভিন্ন নফল ইবাদাত সহ  আর বেশি  বেশি নফল নামাজ আদায় করতে পারেন।) তবে মনে রাখবেন এশার নামাজ আদায় করারা সময় তিন  রাকাত বিতির  নামাজ আদায় যাবে না। এই তিন রাকাত নামাজ আদায় করবেন সকল নফল নামাজ এর পর।


শবে মেরাজ এর নিয়ত

অন্যান্য নফল নামাজের মতই এই নামাজের নিয়ত করবেন।
উচ্ছারনঃ নাওয়াইতুআন  উছাল্লিয়া লিল্লাহে তা'আলা রাক'আতায় ছালাতি লাইলাতিল মে'রাজ মুতাওইয়াজ্জিহান ইলা  জিহাতিল কা'বাতিশ শারিফাতি আল্লাহু একবার।

যদি আপনি মনে করেন এটি মুখস্ত করতে সমস্যা বা মনে থাকে না। তাহলে এই নিয়ত আপনি বাংলায় ও করতে পারেন আপনার মনের ইচ্ছে মত।

 যেমনঃ আমি কেবলা  মুখি হয়ে মে'রাজ এর দুই রাক'আত নফল নামাজ আল্লাহ্‌ রাজি  ও খুসির জন্য আদায় করিতেছি। আল্লাহ্‌ হুয়াকবার।

উপর উক্ত নিয়তে দুই রাকাত করে চার রাকাত পর পর মুনাজাত করতে পারেন। এই ভাবে ১২ রাকাত এর অধিক জত রাকাত  খুশি আদায় করতে  পারেন।

আমি মানুষ। আর মানুষ মাত্রই ভুল। আমার খুন ভুল ত্রুটি হলে ক্ষমা ও সুন্দর  দৃষ্টি তে দেখবেন। আর কমেন্ট  এর মাধ্যমে ভুলটুকু ধরিয়ে দিবেন (সকলের সুবিধারতে)।
আল্লাহ্‌ হাফেজ।


লাইলাতুল মেরাজ সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে এখানে ক্লিক করুন

এই পোস্ট টি পড়ুন =>> লাইলাতুল মেরাজ এর বিস্তারিত 


আর এই ইসলামিক আরো পোস্ট পেতে এখানে ক্লিক করুন

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।