Tuesday, June 3, 2014

গুগল পান্ডা আপডেট 4.0 সম্পর্কে কিছু ধারণা এ পোস্টে

২০ই মে আপডেট করা হল গুগলের পান্ডা আপডেট ভার্সন ৪.০। গত বছর মার্চে নিয়ে আসা হয় পান্ডার ৩.৫ আপডেট। তখন ও অনেক পরিবর্তন নিয়ে আসা হয়। এবার ও ঠিক বেশ কয়েক টি আপডেট নিয়ে আসা হয়েছে। এখন আমি নিজেই অনেক ভাবনার চিন্তার ভিতরে আছি আসলে গুগল কি বলতে চাচ্ছে বা করতে চাচ্ছে। পান্ডা আপডেট সহ বর্তমানে মোট ৩ টি সার্চ টার্ম লক্ষ করা যাচ্ছে। এখন সাধারণ নিয়ম অনুসারে একটা আপডেট আসার পরে আর একটা বিলুপ্ত হয়ে যায়। আর তাই যদি হয় তাহলে আপনার মনে প্রশ্ন অব্যশই উঠতে পারে তাহলে পান্ডা পরে পেঙ্গুন তারপর হ্যামিংবার্ড নিয়ে আসার কি দরকার ছিল?
আবার পরে কেন আবার পান্ডা নিয়ে আসা হল? আমার মনে এখন ও ঠিক সেই প্রশ্ন তবে সমাধানের চেষ্টা করছি। এবার আলোচনায় আসি বর্তমানে পান্ডা ভার্সন ৪.০ কি আছে? বেশ কয়েক টি পরিবর্তণ আছে এই আপডেটে। বোঝার স্বার্থে এই আপডেটে সবচেয়ে বেশ ক্ষতির সম্মুখিন হওয়া ওয়েব সাইটের নিয়ে কথা বলব। সবচেয়ে অবাক করার মতন তথ্য হল এই আপডেটে বেশী ক্ষতির সম্মুখিন হয়েছে eBay, Ask.com এবং history.com এর মতন সাইট। চলুন দেখা যাক কি ক্ষতি হল eBay এর মতন সাইটের।
বেশ কিছুদিন আগে গুগলের অফিসিয়াল চ্যানেলে একটা ভিডিও দেখেছিলাম YouTube এ। সেখানে মার্ট কুট বেশ কিছু বর্ণনা দিয়েছিলেন গুগলের পরবর্তী আপডেট নিয়ে। কিন্তু যখন নতুন আপডেট আসল তখন eBay এর এমন সাইটের  হতাশ জনক অব্যস্থা দেখে আমার খারাপ লাগছিল। এটার অব্যস্থা এমন খারাপ যে eBay তার বর্তমান গ্রাহকদের কে তাদের একাউন্ট করে আপডেট ও পাসওয়ার্ড নতুন করে আপডেট  করতে অনুরোধ করেছে।
Google Panda Update V 4.0
বেশীর ভাগ ক্ষেত্রে লক্ষ করা যায় যে, অনলাইনে কোন পণ্যের জন্য সার্চ দেওয়া হত তখন বেশী ভাগই eBay বা অন্য কোন প্রতিষ্টিত অনলাইন শপের নাম আসত। কিন্তু উপরে ছবির মতন এই সব কোস্পানি বা প্রতিষ্টানের পণ্যের বিজ্ঞাপন আসত পেইড সার্চের মাধ্যমে। কিন্তু এখন থেকে আসার সম্ভবনা নেই। আর থাকলে ও গুগল অন্য কোন সার্চ টার্ম ব্যবহার করবে। এক কথায় গুগল এখন আগের চেয়ে বেশী বড়লোক হয়েগেছে বা  আর ও হতে চায়। কারণ ভবিষ্যতে তারা হয়ত এমন সার্চ টার্ম নিয়ে আসবে যেখানে শুধুমাত্র পেইড সার্চের বিষয়টা দেখাবে হয়ত বা যারা বেশী টাকা দিতে সমর্থ হবে তাদের জন্য আলাদা করে তাদের পণ্যের বিজ্ঞাপন দেখাবে।
এখানে একটা বিষয় সবচেয়ে বেশী লক্ষণীয় আর সেটা হল যে, এখন অনেক জনপ্রিয় ওয়েব সাইট তাদের র‍্যাঙ্ক হারাবে, তার কারণ এটাই তারা তাদের পণ্যের প্রচার করেছে তাদের নাম দিয়ে কিন্তু তারা তাদের পণ্যের জন্য কোন ধরণের গুগল এডওয়ার্ড এর সাহায্য ছাড়া করেছে। তারা তাদের প্রচার করেছে মানুষের মুখে মুখে। তাই আপনার উচিত হবে যে আপনি এখন থেকে আপনার ওয়েব সাইট বা আপনার ক্লাইন্টের ওয়েব সাইটকে সব সময় কিছু লিংঙ্ক করে রাখা অন্য কোন ফোরাম বা ব্লগ এর সাথে।
Google Panda update eBay SEO result
উপরের ছবিতে যেটা দেখতে পারছি সেটা হল যে, eBay এখানে শেয়ার করেছে তার বিগত আর বর্তমান সার্চ রেজাল্ট এখানে সেটা দেখা যাচ্ছে যে পান্ডা আপডেটের আগে যেখানে eBay এর সার্চ যেখানে ছিল দিনে +50K আর বর্তমানে তা নেমে দাঁড়িয়েছে – 50K তে। আপনি ১৮ ই মার্চ আর ২০ ই মার্চের সার্চ দেখেন তাহলে বিষয়টা পরিষ্কার হয়ে যাবে। আর ও একটা উদাহরণ দেখছে বুঝা যাবে নিচের ছবিটা তে লক্ষ করলে।
Google Panda Update search for eBay
এখানে দেখা যাচ্ছে eBay এর সবচেয়ে জনপ্রিয় এটা পণ্য হল এই ক্যাপটা কিন্তু এখন আমরা এই ক্যাপের নাম দিয়ে গুগল সার্চ দিই তাহলে এখানে দেখা যাচ্ছে যে, এখানে যে সব সার্চ আচ্ছে তার কোনটা তেই eBay এর নাম নেই। খেয়াল করলে দেখা যাবে যে, এখানে ওয়েব ব্রাওজার দিয়ে সার্চ দিলে eBay এর কোন নাম নেই। আর ও একটা চিত্র দিলে বেশী করে বুঝা যাবে আর সেটা eBay এর UK এর লোকাল সাইটের ওয়েব সাইট স্টাটিক ।
Google Panda Update effect on eBay
উপরে যেটা দেখতে পাচ্ছি সেটা হল যে, eBay এর Uk তে যে লোকাল সাইট আছে সেখানে গুগল সার্চ বা ওয়েব সাইটে ভিজিটার আসার পরিমান আগের চেয়ে কম হয়ে গেছে। আর ও একটা ছবির মাধ্যমে উদাহরণ দিলে আর ও বিষয়টা পরিষ্কার হবে আসা করি। লক্ষ করুন নিচের ছবিতে।
Google Panda Update Long Tell Keyword use
উপরের ছবি তে যেটা লক্ষ করলেন সেটা ঠিক এই রকম যে, আপনি যদি আপনার বা আপনার ক্লাইন্টের জন্য কিওয়ার্ড রিসার্চ করেন তাহলে আপনাকে অব্যশই লং টেল কিওয়ার্ড বাছায় করা উচিত কারণ প্রতিটা ভিজিটার সার্চ ইঞ্জনে সার্চ করে একটু বড় বড় কিওয়ার্ড দিয়ে। এখানে দেখাচ্ছে যে eBay এর প্রতিটা কিওয়ার্ড ই অনেক ছোট। তবে এই ক্ষেত্রে দায়ী করব একজন ওয়েব ডিজাইনার কে বা যে কোন আর্টিকেল লিখছেন তাকে। তাই আপনাকে অব্যশই উচিত হবে লংটেল কিওয়ার্ড ব্যবহার করা। ছবিতে দেখা যাচ্ছে eBay এর প্রতিটা কিওয়ার্ড প্রতি নিয়ত গুগল সার্চে দিন দিন কম সার্চের ভিতরে পড়েছে নতুন আপডেট আসার পরে। আর একটা ছবির মাধ্যমে আর একটু পরিষ্কার করে দিব টেক্স এর ব্যাপারে। নিচের ছবিতে লক্ষ করুন।
Google Panda Update eBay own search
উপরের ছবি দেখা যাচ্ছে যে,এখানে ওয়েব সাইটে বেশী পরিমাণে এ্যাঙ্কার টেক্স আছে একটার সাথে আর একটা লিংঙ্ক বেশী। কিন্তু বেশীর ভাগ সময় দেখা গেছে যে একটা গুরুত্বপূর্ণ পেজের সাথে একটা কম গুরুত্বপূর্ণ পেজের একটা লিংঙ্ক করা আছে। আর সেই ক্ষেত্রে ও এটা সাইট সার্চের ক্ষেত্রে কম গুরুত্ব পাচ্ছে। আর ও একটা উদাহরণ দিলে বিষয়টা আর ও পরিষ্কার হবে সেটা হল। তাহলে নিচের ছবির দিকে খেয়াল করে দেখুন আর গুগলে সার্চ দিয়ে অন্য সাইটগুলো দেখুন।
Google Panda Update About add text
এখানে যে ছবি দেখা যাচ্ছে সেটা হল যে, এটা একটা eBay  সার্চ কারণ eBay এর নিজেস্ব সার্চ বার আছে আর এখানে যে সার্চ দেওয়া হয়েছে কিন্তু এখানে একটা পণ্য সম্পর্কে তেমন কিছু লেখা নেই ( লাল তীর দেখুন ) আবার ওয়েব এর ভিতরে বিভিন্ন ধরণের বিঞ্জাপণ দিচ্ছে। তারপর ও এখানে বেশ কিছু ইন্টারনাল লিংঙ্ক আছে বিভিন্ন পণ্যের তার সেটা গুগল তার বর্তমান পান্ডা আপডেটে পছন্দ করছে না। এবার নিচের ছবিতে লক্ষ করুন আর দেখুন কোন সব ওয়েব সাইট এই আপডেটে সবচেয়ে বেশী লাভবান হয়েছে। ভিজিট করে আসুন তাহলে ভাল করে বুঝতে পারবেন কেন তারা এই আপডেটে এত আগে আসল গুগল সার্চে।
Google Panda Update Who win in this update
এখানে আমি একটা কথা বলব সেটা হল যে, যেসব বিষয় এর জন্য eBay এতটা সমস্যার সম্মুখিন হয়েছে সেটা অব্যশই আপনার এড়িয়ে চলা উচিত। তাহলে গুগল আপনার ওয়েব সাইটের উপরে খুশি থাকবে আর আপনি ও বিনা চিন্তাতে আপনার ব্যবসা কে চালিয়ে নিয়ে যেতে পারবেন। তবে আমি সব সময় একটা বিষয়ের উপরে আগে ও যেমন জোর দিয়েছি এখন ও ঠিক তেমন জোর দিব আর সেটা হল আর্টিকেল। আপনি যদি পণ্যের উপরে একটা আর্টিকেল লেখেন আর সেটা আপনার ব্লগে প্রকাশ করেন তাহলে ভিজিটাররা আপনার ঐ পণ্য সম্পর্কে জানতে পারবে প্লাস আপনার ঐ আর্টিকেলটার সাথে আপনার ঐ পণ্যের একটা মাত্র ইন্টারনাল লিংঙ্ক করে দেন ব্যস হয়ে গেল, আপনার সকল সমস্যার সমাধান হয়ে গেল আপনি খুশি,গুগল খুশি, আপনার ভিজিটার ও খুশি এখানে আপনি এক ঢিলে তিন পাখি মারতে পারছেন।
একটু সময় নিয়ে একটা আর্টিকেল লিখেনে ব্যস সব সমস্যা আহসান হয়ে গেল। শেষ করার আগে বলতে চায় যে, জিনিসিস ব্লগ সব সময় ব্যতিক্রম কিছু উপহার দেবার চেষ্টা করে। আপনাদের এই ব্লগ এখন ই সবার চেয়ে সেরা হতে চলেছে। তাই আপনাদের জন্য প্রতিমাসে এখানে ব্যতিক্রমধর্মী পোষ্ট থাকে। উদাহরণ হল এই আর্টিকেল,কারণ পান্ডা আপডেট নিয়ে বেশ কয়েকটা আর্টিকেল এর ভিতরে বাংলাতে বিভিন্ন ব্লগে আছে কিন্তু এখানে চিত্রসহ এই প্রথম। তাই বলব সব সময় জিনিসিস এর সাথে থাকুন আর নিজে পড়ুন আর অন্যদের কে পড়তে উৎসাহিত করুন। শিখতে থাকুন কারণ শেখার শেষ নেই।         

0 comments :

Post a Comment

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।