Friday, May 22, 2015

আসুন বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহার করি!!!

"বিসমিল্লাহির রাহমানির রাহিম"
শিরোনাম দেখে অবিশ্বাস বা চমকানোর দরকার নাই, প্রথমে ভালো করে পড়ুন চিন্তা করুন তারপর।
এই পদ্ধতিতে আপনি হয়তো বেশি বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন না, হতে পারে মাসে তিন ইউনিট বা তার একটু বেশি আর এতে ভোল্ট পাবেন ৫-১২ এর মত,

তবে এই পদ্ধতি মোডিফাই করে হয়তো আরো  ভালো উপায় বের করা যায়ে।
তাহলে চলুন শুরু করি---------

 আমরা জানি বাসা বাড়ির সিঙ্গেল ফেজ লাইনে দুইটা তার থাকে একটা পজেটিভ আর একটা নিউট্রাল। আমরা জানি নিউট্রালে কোনো কারেন্ট থাকে না! সত্যই কি তাই? আপনার কাছে যদি ভোল্ট মিটার থাকে তাহলে নিউট্রাল আর ভালো কোনো আরথিং এর ভিতরে ভোল্ট মেপে দেখেন! কি পেলেন? হাঁ ক্ষেত্র বিশেষে ২০ থেকে ৪০ ভোল্ট পাবেন। এখন এই কারেন্ট আপনি ধুমাইয়া ব্যবহার করেন কোনো বিদ্যুৎ বিল উঠবেনা। হি: হি:
কিন্তু এই কারেন্ট ব্যবহার করতে হলে তাকে একটু প্রসেস করে ব্যবহার উপযোগী করে নিতে হবে। খুবই সহজ! উপরে আমরা যে কারেন্ট পেয়েছি সেটা এসি কারেন্ট আর ২০-৩০ ভোল্ট এসি কারেন্ট আমাদের কোন কাজেই লাগবে না কিন্তু এটাকে যদি আমরা ডিসি কারেন্ট করে নিতে পারি তাহলে এটা দিয়ে এলইডি লাইট বা ডিসি ফ্যান চালাতে পারবো। ছোট একটি ডায়োড যার দাম ৩ বা ৫ টাকা লাগিয়ে দিলেই এসি কারেন্ট ডিসি হয়ে যাবে। তবে আমি পরামর্শ দিবো ৪টি ডায়োড দিয়ে ব্রিজ করে নিতে। কি খুবই সহজ! তাই না? আর একটু কাজ বাকি আছে!

আমরা এখানে যে কারেন্ট পাবো তা উঠা নামা করবে। যখন সন্ধ্যার সময় বাসার সব লোড পরবে তখন আমাদের ভোল্টেজ বেরে যাবে আবার যখন রাতে বাসার ভোল্টেজ বাড়বে তখন আমাদের ভোল্টেজ কমে যবে। তাছাড়া আমারা যখন আমাদের ফ্রি কারেন্টে কোনো লোড দেবো কখনো এর ভোল্টেজ কমে যবে। এর জন্য আমাদের ছোট একটি আইসি ব্যবহার করতে হবে L7805 বা L7812 । ৫ভোল্ট চাইলে L7805 আর ১২ ভোল্ট চাইলে L7812 দাম ১৫টাকার মত সংযোগ দেওয়া একদম সহজ নিচের ছবিতে দেখুন । মাঝ খানেরটা নিউট্রাল বাম পাশেরটা ইনপুট আর ডান দিকে আউটপুট। কাজ শেষ। কিছু কথা...

সর্তকতা: মূল লাইন থেকে নিউট্রাল সঠিকটা চিনে নিন। ছবিতে দেখেন যে পয়েন্টে টেস্টটার জলে তার পাশের টা থেকে নিন। আইসির সাথে একটি ভালো হিটসিন ব্যবহার করুন। যারা ৩০/৪০ ভোল্টকে ৫ করতে চান তারা প্রথমে ১২ ভল্টে রুপান্তর করুন তারপর ১২ কে ৫ বানান। না হলে আইসি টিকসই হবে না।
যাদের ওখানে আরথিং করা সমস্যা বা যারা দুতালা-তিনতালার উপরে থাকেন তারা আমার মত ডিস লাইনকে আরথিং হিসাবে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ডিস তারের উপরের দিকে জালের মত যে তার থাকে সেটার সাথে সংযোগ দিতে হবে।
এটা কোনো চুরি নয় এমন কি জাতীয় গ্রিডেরও কোনো ক্ষতি হচ্ছেনা বরং তাদের নিউট্রালকে পরোক্ষ ভাবে আরথিং এর সাথে সংযোগ করে কিছুটা তাদের উপকার করছেন।
যাদের মনে সন্দেহ এতে মূল মিটারে বিল উঠে কিনা তারা মেইন লাইনের উপরের দিকে যে এলোমিনিয়ামের খুলা তার থাকে তার সাথে সরাসরি সংযোগ দিতে পারেন কেউ কিছ্ছু বলবেনা।

আপনি যদি ৫ ওয়াট করে দুইটা ড্রিম লাইট ব্যবহার করেন তাহলে ১০ দিনে ১ ইউনিট বিদ্যুৎ সেভ করতে পারবেন। আর যদি আপনি ডিসি ফ্যান দিয়ে দিনে রাতে হাওয়া খান তবে সেভের পরিমান আরো বেশি করতে পারবেন।

0 comments :

Post a Comment

আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।

........................ম্যাসেজ......................

জিপি, বংলালিংক ফ্রি নেট এখনো চলছে । আপনি ও ট্রাই করুন আমাদের ফ্রি নেট এর পোস্ট গুলো পড়ুন।