ওলামা মাশায়েখ বলেছেন, একেবারে ধ্বংস নিশ্চিহ্ন হয়ে যাওয়াকে মৃত্যু বলে
না, বরং মৃত্যুর অর্থ হল, আত্মার ও শরীরের পরস্পর বিচ্ছেদ ঘটে একটি অপরটি
থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া। হযরত বেলাল ইবনে মাসঊদ এবং ওমর ইবনে আবদুল
আযীয (রহঃ) বলেন- হে লোকসকল! তোমাদেরকে একেবারে নিশ্চিন্ন হয়ে যাওয়ার
জন্য সৃষ্টি করা হয়নি; বরং তোমাদেরকে সর্বদা বিদ্যমান থাকার জন্য সৃষ্টি করা
হয়েছে। হাঁ, তোমরা শুধু এক ঘর থেকে অন্য ঘরে যাবে।
নবী করীম (সাঃ) এরশাদ করেন- মৃত্যু মোমেনের জন্য উপঢৌকনস্বরূপ এবং
সুগন্ধি ফুল। অর্থাৎ আনন্দদায়ক বস্তু।
হাদীসঃ হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত, নবী করীম (সাঃ) এরশাদ করেন,
মৃত্যু (লভ্য মালের ন্যায়) বিনা মূল্যের বস্তু। আর নাফরমানী হল বিপদ। দারিদ্র ও
অভাব-অনটন হল শান্তির বস্তু, আর ধন হল আযাব। জ্ঞান হল উপঢৌকন আর মূর্খতা
হল গোমরাহী। জুলুম লজ্জাদানকারী। এবাদাত চোখের প্রশান্তি। আল্লাহর ভয়ে কাঁদা
জাহান্নাম থেকে রেহাই। বেশী হাসা শরীরের জন্য দুঃখ। গোনাহ থেকে তওবাকারী ঐ
ব্যাক্তির ন্যায় যে গোনাহ করেনি।
Comments
Post a Comment
আপনার ভালো কমেন্টের জন্য লেখক কে আরো সুন্দর পোস্ট লিখতে অনুপ্রেরণা যোগাবে।