পেনড্রাইভ বুটেবল করার সহজ ও সেরা সফটওয়্যার

আসসালামু আলাইকুম । আমি বিভিন্ন সময় বিভিন্ন মানুষের কম্পিউটার সার্ভিসিং করে থাকি।
সেক্ষেত্রে অনেক সময় কম্পিউটারে সেটআপ দিতে হয়।
সেটআপ দিতে গিয়ে দেখি সিডি রুম নস্ট বা যেকোনো কারনে সিডি বুটিং নিচ্ছে না তখন আমাদেরকে বুটেবল পেন্ড্রাইভ এর প্রয়োজন হয়।
আর আমি পেন্ড্রাইভ বুটেবল করার জন্য যে সফটওয়্যার গুলো  ব্যাবহার করে থাকি তা আপনাদের মাঝে শেয়ার করতে চাইছি।
 যাতে আপনাদের কাজে লাগে।
আর কিভাবে বুটেবল করবেন তার বিস্তারিত একটি ভিডিও টিউটোরিয়াল বানাচ্ছি আমি কিচ্ছুক্ষণ পরেই নিচে ভিডিওটি দিয়ে পস্ট টি আপডেট করে দেবো।

সফটওয়্যার
  পেন্ড্রাইভ বুটেবল করার জন্য আপনাকে দুটি সফটওয়্যার ব্যবহার করতে হবে।
  1. Magic ISO
  2. rufus

  1. Magic ISO এটি দিয়ে আপনার উইন্ডোজ এর যে সিদি/ডিভিডির ক্যাসেট টি আছে সেটি থেকে ISO ফরম্যাটে কপি করতে হবে আপনার একটি কম্পিউটারে। ( আর যদি আপমার কাছে আগেথেকে ISO ফাইল তৈরি করা থাকে তবে এটির প্রয়োজন নেই।)
  2.  rufus দিয়ে আপনার সেই ISO ফাইলটি কে পেন্ড্রাইভে বুটেবল করতে হবে।

 আমার কাছে সবচেয়ে সহজ এবং দারুন মনে হয়েছে এই সফটওয়্যার দুটি সফটওয়্যার। তাহলে সফটওয়্যার দুটি নিচে থেকে ডাউনলোড করে নিন। সফটওয়্যার গুলোর সিরিয়াল কি সহ আপলোড করে দিয়েছি আপনাদের জেনো ঝামেলা পুহাতে না হয়।
এগুলো ইনস্টল করলেই আপনি বুঝতে পারবেন কিভাবে বুটেবল করবেন। তবুও আপনাদের আরো সহজ করার জন্য কিভাবে এটি এই সফটওয়্যার গুলো ব্যাহহার করে একদম সহজে বুটেবল করবেন তা নিয়ে ভিডিও টিউটরিয়াল তৈরি করছি আমি নিচে দিয়ে দেবো।

Comments