আযরাইল (আঃ) -এর সাথে আত্মার কথোপকথন - মৃত্যুর আগে ও হাশরের পরে ৭

মালাকুল মউত যখন কারো আত্মা কবয করতে আসেন তখন ঈমান্দার ব্যক্তির
রূহ তাকে বলে- হে আযরাঈল (আঃ)! আমি আল্লাহ তায়ালার নির্দেশ ছাড়া তোমার
অনুগত হব না। আমি কোন প্রকারেই আমার আত্মা সংহার করতে দেব না। তখন
হযরত আযরাঈল (আঃ) বলবেন- আমি আল্লাহর নির্দেশেই তোমার প্রাণ সংহার
করতে এসেছি। রূহ বলবে- তুমি যদি তোমার কথায় সত্যবাদী হও, তবে এর প্রমাণ
লও। কারণ, আল্লাহ তায়ালা যখন আমাকে সৃষ্টি করে দেহে অবস্থান করার অনুমতি
দিয়েছিলেন ত্তখন তো তোমাকে দেখিনি, এখন কোথা থেকে এসেছ? তখন মালাকুল
মউত আল্লাহর কাছে গিয়ে এসব কথা আরয করবেন। উত্তরে আল্লাহ তায়ালা
বলবেন- আমার বান্দা সত্য কথাই বলেছে। অতএব, তুমি বেহেশতে চলে যাও এবং
আমার নাম ক্ষোদিত একটি ফল এনে তার সামনে রাখ। আল্লহর নির্দেশানুযায়ী হযরত
আযরাঈল (আঃ) বিসমিল্লাহ ক্ষোদিত একটি ফল এনে সামনে রাখতেই তার রূহ দেহ
ত্যাগ করে অনন্তে বিলীন হয়ে যাবে।


সুত্রঃ মৃত্যুর আগে ও হাশরের পরে পৃষ্ঠা ১৮-১৯

যারা আগের পোস্ট গুলো পড়েননি তারা পড়তে পারেন


Comments