মৃত্যুর পূর্বে যমিন ও কবরের ঘোষণা - মৃত্যুর আগে ও হাশরের পরে ৫

মৃত্যুর কবর
হযরত আনাস (রাঃ) থেকে বর্ণিত, যমিন প্রতিদিন আদম সন্তানকে বলে- হে
আদম সন্তান! তুমি আমার পৃষ্টের উপর স্বাধীনভাবে চলাফেরা করছে। তোমার মরণের
পর যখন সবাই তোমাকে আমার উদরের সংকীর্ণ অন্ধকারময় স্থানে পুঁতে একা রেখে
চলে যাবে, তখন তোমার কি দুর্দশা হবে? তখন তোমার পূর্বের যে স্বাধীনতা আর
থাকবে না। আমি তোমার মৃত্তিকা- শয়নগৃহ এত সংকীর্ণ ও অন্ধকারাচ্ছন্ন করে দিব
যে, একদিকে ফিরলে আর অন্য দিকে ফিরবার ইচ্ছা করবে না,  ভয়ে জড়সড় হয়ে
কাঁদতে থাকবে। যমীন আরও বলে- হে মানুষ! তুমি আমার পিঠের উপরে থেকে
অসুদপায় ধন- সম্পত্তি, টাকা- পয়সা উপার্জন করে তার দ্বারা হারাম খাদ্য খেয়ে
তোমার দেহ মোটা- তাজা করেছে। মনে রেখ, মরণের পর তোমার এ প্রিয়
মোটা- তাজা সুখের শরীর আদৌ মোটা- তাজা থাকবে না। কীট- পতঙ্গের আহার্য বস্ত
হয়ে যাবে। সবই কীট- পতঙ্গ খেয়ে শেষ করে ফেলবে।

মাটি আরও বলে-হে মানুষ! আমার পিঠের উপর বসবাস করে কত যে
গোনাহের কাজ করেছ এবং অপরকেও গোনাহের কাজে প্রেরণা দান করেছ! মরণের
পর কবরে তার প্রকৃত শাস্তি পাবে। এমনি করে আমার পিঠের উপর হাসি- তামাশা,
আমোদ-প্রমোদ ও উল্লাস করে বেড়াচ্ছে, অযথা সময় নষ্ট করছ, এর প্রতিফলন একদিন
অন্ধকারময় কবরে ভোগ করতে হবে। সেদিন দুঃখের মাথায় করাঘাত করে কাঁদলেও
কোন ফল হবে না। আজ আমার পিঠের উপরে থেকে আনন্দে দিন কাটাচ্ছ। মরণের
পর আমার মাঝে এসে এর প্রতিফলন হাড়ে হাড়ে ভোগ করবে। এরূপে মাটি আরও
বলে- হে আদম সন্তান! আমার এ উন্মক্ত পিঠে আলোকময় খোলা ময়দানে বিচরণ
করছ, কিন্ত মরণের পর এমন সংকীর্ণ অন্ধকারময় স্থানে বাস করতে হবে যেখানে
মুক্ত বায়ু বইবে না। আলো বলতে কিছুই থাকবে না, সেথায় তুমি কিছুই দেখতে পাবে
না।


পুনঃ আবার বলবে- হে আদম সন্তান! নশ্বর দুনিয়াই বন্ধু- বান্ধব, আত্মীয়- স্বজন
নিয়ে মহানন্দে প্রশস্ত ময়দানে ও খোলা বাতাসে ভ্রমন করছ, কিন্ত মরণের পর
সঙ্গীহীন কবরে একা বসবাস করতে হবে। বন্ধু- বান্ধুব, আত্মীয়- স্বজন বলতে সেথায়
কেঊ থাকবে না। হাদীস শরীফে বর্ণিত আছে, কবর প্রতিদিন তিনবার উচ্চ স্বরে
চিৎকার করে বলে- হে আল্লাহর বান্দা!  আমি নির্জনালয় ও অন্ধকারময় স্থান! হে
আল্লাহর বান্দা! আমার অভ্যন্তরে নিরাপদ থাকার পুঁজি সঞ্চয় করেছ কি ?হে আল্লাহর
বান্দা! আমার গর্ভে আসার আগে কোরআন শরীফকে বন্ধু হিসেবে সাথে নিয়ে এসো।
আমি তোমার কাঁচা মাটির ঘর; সুতরাং আমার প্রবেশ করার আগে সৎকর্মের
বিছানাপত্র নিয়ে এসো এখানে সাপ- বিচ্ছুর আশ্রয়। এখানে আসার পূর্বে বিস্‌মিল্লাহ পাঠ
এবং অশ্রু বিসরজনরুপ ওষুধ সাথে নিয়ে আসলেই পরিত্রাণ পাবে। আমি মোনকার
নাকীরের পরীক্ষা কেন্দ্র; সুতরাং আমার অভ্যন্তরে চির আশ্রয় নেয়ার পূর্বে কালেমা
তাইয়্যেবা পাঠের পুণ্য নিয়ে এসো, অন্যথায় মুক্তির কোন পথ নেই।


সুত্রঃ মৃত্যুর আগে ও হাশরের পরে পৃষ্ঠা ১৬-১৭

যারা আগের পোস্ট গুলো পড়েননি তারা পড়তে পারেন

Comments